করোনা পরীক্ষার রিপোর্ট যাবে মোবাইলে

এখন থেকে মুঠোফোনে এসএমএস আকারে আসবে করোনাভাইরাস পরীক্ষার রিপোর্ট। হাসপাতালে রিপোর্ট আনতে গিয়ে সংক্রমণের ঝুঁকি এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (২০ মে) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ও টেকনিক্যাল কমিটি ল্যাবরেটরি ইনভেস্টিগেশন কোভিড-১৯ এর সভাপতি অধ্যাপক ডা. নাসিমা সুলতানার স্বাক্ষরিত এক নোটিশে এ তথ্য নিশ্চিত করা হয়।

নোটিশে উল্লেখ করা হয়, বিভিন্ন ল্যাবরেটরিতে কোভিড-১৯ (আরটি পিসিআর) পরীক্ষা সম্পন্ন হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখা থেকে সংশ্লিষ্ট ব্যক্তির মোবাইল নম্বরে এসএমএস আকারে পাঠানো হবে।

এসএমএসটি গ্রামীণফোন গ্রাহকরা এমআইএস, ডিজিএইচএস (MIS,DGHS) শিরোনামে এবং অন্যান্য অপারেটর ব্যবহারকারীগণ ০১৭২৯০২৪৬১২ নাম্বার থেকে পাবেন। এই এসএমএসটি স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো অফিসিয়াল এসএমএস হিসেবে গণ্য হবে এবং স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসহ অন্যান্য স্থানে অফিসিয়াল রিপোর্ট হিসেবে ব্যবহার করা যাবে। এ ব্যাপারে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের সহযোগিতা করতে বলা হয়েছে।

উল্লেখ্য, জ্বর, সর্দি, কাশি কিংবা গলাব্যথার মত উপসর্গ দেখা দিলে কোভিড-১৯ আরটি-পিসিআর পরীক্ষা করাচ্ছেন। ফল জানতে অপেক্ষা করতে হয় ৫-৭ দিন। এছাড়াও হাসপাতালে গিয়ে রিপোর্ট সংগ্রহ করতে হয়। এতে সংক্রমণের ঝুঁকি বাড়ছে। লক্ষ্য করা গেছে, করোনার নমুনা পরীক্ষার রিপোর্ট জানার আগেই অনেকে উপসর্গ নিয়ে মারা যান। কারও কারও ক্ষেত্রে মৃত্যুর পর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় কিন্তু এক্ষেত্রেও ফল জানতে দেরি হওয়ায় বিপাকে পড়তে হয় ওই রোগীর সংস্পর্শে আসা সকলকে।

এই জটিলতা কাটাতে মুঠোফোনে মেসেজ পাঠিয়ে করোনার ফল জানানোর উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য বিভাগ।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!