করোনা নমুনা পরীক্ষার অনুমতি পেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের গবেষণাগারে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষার অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বৃহস্পতিবার (২৭ মে) স্বাস্থ্য অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এ অনুমতি দেওয়া হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের আবেদনের প্রেক্ষিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রী জীববিজ্ঞান গবেষণাগারে কোভিড-১৯ রোগের ল্যাবরেটরি পরীক্ষা চালু করার অনুমতি প্রদান করা হল। এ পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটস ও লজিস্টিক স্বাস্থ্য অধিদপ্তর থেকে সরবরাহ করা হবে। কোভিড-১৯ পরীক্ষার সমন্বিত ফলাফল স্বাস্থ্য অধিদপ্তরের ল্যাব কল সেন্টার এবং ডেএইচআইএস ২ – তে প্রেরণ করতে হবে।

চিঠিতে কোভিড-১৯ সনাক্তকরণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগিতার জন্য উপাচার্য ড. শিরীণ আখতারকে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা নমুনা পরীক্ষার অনুমতি পেয়েছি। কখন থেকে শুরু করা হবে তা মিটিংয়ে সিদ্ধান্ত হবে।’

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টরা জানান, চবি জীববিজ্ঞান অনুষদের সেন্ট্রাল বায়োলজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিতে এই করোনা টেস্ট করা হবে। এ উপলক্ষে আক্রান্ত ব্যক্তির নমুনা পরীক্ষার জন্য বায়োসেইফটি লেভেল-২ মানের ল্যাব প্রস্তুত করা হয়েছে। ল্যাবটি চালু হলে দিনে ৩০০ থেকে ৪০০ নমুনা পরীক্ষা করা যাবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!