করোনা ঠেকাতে বন্দরের কী ব্যবস্থা, ৩ নির্দেশনা হাইকোর্টের

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বিদেশ থেকে যারা বাংলাদেশের স্থল, নৌ ও বিমানবন্দরে দিয়ে প্রবেশ করছেন, তাদের কী ধরনের পরীক্ষা করা হচ্ছে, সে ব্যাপারে প্রতিবেদন জমা দেওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মৌখিকভাবে বৃহস্পতিবার (৫ মার্চ) এ নির্দেশনা দেন।

বাংলাদেশে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকিতে রয়েছে— জাতীয় পত্রিকায় এ সংক্রান্ত প্রকাশিত খবর আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইসরাত জাহান। এরপর মৌখিকভাবে হাইকোর্ট এই নির্দেশনা দেন।

আদালত মৌখিকভাবে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে তিনটি নির্দেশনা দিয়েছেন। আগামী সোমবারের মধ্যে প্রতিবেদন দিয়ে আদালতকে তা জানাতে বলা হয়েছে।

প্রথম নির্দেশনা, বিদেশ থেকে যারা বাংলাদেশের বিমান, স্থল ও নৌবন্দর দিয়ে প্রবেশ করছেন, তাদের কী ধরনের পরীক্ষা করা হচ্ছে। যারা পরীক্ষা করছেন, তারা প্রশিক্ষিত কি না?

দ্বিতীয় নির্দেশনা, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির কথা বিবেচনা করে দেশের সরকারি হাসপাতালগুলোয় আলাদা ব্যবস্থা নেওয়া হয়েছে, কিন্তু বেসরকারি হাসপাতালগুলোয় এখন পর্যন্ত কোনো ধরনের প্রস্তুতি নেওয়া হয়নি। বেসরকারি হাসপাতালগুলোতেও করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকির কথা মাথায় রেখেই আলাদা চিকিৎসাব্যবস্থা রাখার নির্দেশনা দিয়েছেন।

তিন নম্বর নির্দেশনা, দেশের সরকারি-বেসরকারি হাসপাতালসহ বিমান, নৌ ও স্থলবন্দরে করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় মেডিকেল সরঞ্জামাদি আছে কি না? যদি পর্যাপ্ত না থাকে, জরুরি ভিত্তিতে এসব সরঞ্জাম আমদানি করা।

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির বিষয়টি আদালতের নজরে আনা আইনজীবী ইসরাত জাহান বলেন, ‘গত বছর আমরা দেখেছি, দেশে ডেঙ্গু আক্রান্ত ব্যক্তিদের নিয়ে কী অবস্থা দাঁড়িয়েছিল। সেখানে বাংলাদেশের সব জাতীয় দৈনিকে প্রতিদিনই খবর প্রকাশিত হচ্ছে, জীবনঘাতী করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশ। প্রকাশিত খবরের মাধ্যমে আমরা জানতে পারছি, বিদেশ থেকে যাঁরা বাংলাদেশে প্রবেশ করছেন, করোনাভাইরাস শনাক্তকরণের জন্য তাঁদের যথাযথ পরীক্ষা করা হচ্ছে না। পরিচিত রোগ ডেঙ্গু নিয়ে যে হিমশিম অবস্থা, সেখানে অজানা করোনাভাইরাস নিয়ে কেমন অবস্থা দাঁড়াতে পারে?’

বাংলাদেশে কেউ এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত না হলেও সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বলছে, সংক্রমণের ধরনের কারণে বাংলাদেশ করোনাভাইরাস সংক্রমণের উচ্চ ঝুঁকিতে রয়েছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!