করোনা ঠেকাতে অপ্রস্তুত রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতাল

যেখানে করোনা সংক্রমণ প্রতিরোধে বিশ্বব্যাপী নেওয়া হয়েছে নানা ধরনের পদক্ষেপ, সেখানে এখনও অপ্রস্তুত চট্টগ্রাম বক্ষব্যাধি রেলওয়ে হাসপাতাল। যদিও চট্টগ্রামের ১১ জেলায় ১ হাজার ৪০০ আইসোলেশন বেড প্রস্তুত রাখা হয়েছে দাবি করেছেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি।

তবে স্বাস্থ্য বিভাগের নির্দেশনায় ঢাকা রেলওয়ে হাসপাতালে ১০০ বেডের আইসোলেশন প্রস্তুত হলেও নির্দেশনার অভাবে প্রস্ততি নেই চট্টগ্রাম রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতালের। কিন্তু হাসপাতালের কর্মকর্তাদের দাবি প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কর্তৃপক্ষের নির্দেশনা এলেই হবে জোরদার করোনা মোকাবেলা, হবে আইসোলেশন বেড।

জানা যায়, গত বৃহস্পতিবার (১২ মার্চ) স্বাস্থ্য বিভাগ থেকে বাংলাদেশ রেলওয়ে বরাবরে দেওয়া এক চিঠিতে পূর্বাঞ্চলের একটি হাসপাতাল বরাদ্দের ব্যাপারে অনুরোধ করা হলে ঢাকা রেলওয়ে হাসপাতালে প্রস্তুত করা হয় ১০০ বেডের আইসোলেশন। তবে পূর্বাঞ্চল রেলের চট্টগ্রাম বক্ষব্যাধি হাসপাতালে নেই কোন প্রস্তুতি।

করোনা ঠেকাতে অপ্রস্তুত রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতাল 1

সংশ্লিষ্ট সূত্রে খোঁজ নিয়ে জানা যায়, চিকিৎসক ও নার্স সংকটে বেকাদায় চট্টগ্রাম বক্ষব্যাধি হাসপাতাল। ৪ জন সিনিয়র নার্স কর্মরত থাকার কথা থাকলেও এখানে আছে মাত্র ১ জন।

হাসপাতাল সংশ্লিষ্ট সূত্র বলছে, হাজিরা খাতাই স্বাক্ষর করাই দায়িত্ব এই নার্সের। তবে জুনিয়র নার্সের তালিকায় ৪ মঞ্জুরীকৃত পদে ৪ জন কর্মরত হওয়ার কারণে সিনিয়র-জুনিয়র মিলিয়ে মোট নার্সের সংখ্যা ৫ জন। তবে তাক লাগিয়ে দেয় হাসপাতালটির ‘ক্লিনার’ পদের সংখ্যা। যেখানে সব মিলিয়ে হাসপাতালে রয়েছে ৫ জন মাত্র নার্স, সেখানে ৭ জন হাসপাতাল ক্লিনার। এদের করোনার জীবাণু প্রতিরোধক পোশাক তো নেই। নেই পর্যাপ্ত হ্যান্ড গ্লাবস-মাস্ক। সব মিলিয়ে কাজির গরু কাগজে আছে, গোয়ালে নেই- যেন এই অবস্থা হাসপাতালের!

করোনা ঠেকাতে অপ্রস্তুত রেলওয়ে বক্ষব্যাধি হাসপাতাল 2

তবে এসব বিষয়ে কোন মন্তব্য করতে রাজি না হলেও পূর্বাঞ্চল রেলওয়ের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. সামশুল আলম মো. ইমতিয়াজ দাবি করেন, ‘করোনা প্রতিরোধে প্রস্তুতি রয়েছে চট্টগ্রামেও।’

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘কিছুটা সংকট তো থাকবেই, সংশ্লিষ্টদের সাথে কথা বলে ক্রাইসিস মুহূর্তে করণীয় সম্পর্কে ঠিক করে নেওয়া হবে।’ জরুরি মুহূর্তের জন্য বক্ষব্যাধি ইউনিটের প্রায় ৪০টি বেড প্রস্তুত বলে জানান তিনি।

এএ/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!