করোনা টিকার দ্বিতীয় ডোজ মিলবে সিটি কর্পোরেশনের যে কোনো কেন্দ্রে

করোনার টিকা কোভিশিল্ডের প্রথম ডোজ যারা নিয়েছেন, তারা দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিতে পারবেন সিটি কর্পোরেশন এলাকার যে কোনো কেন্দ্র থেকে। এজন্য কেন্দ্রে গিয়ে শুধু ভ্যাকসিন কার্ড দেখালেই হবে।

মঙ্গলবার (৩১ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও লাইন ডিরেক্টর এবং কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্ক ফোর্স কমিটির সদস্য ডা. মো শামসুল হক স্বাক্ষরিত এক নির্দেশনায় এসব কথা বলা হয়। চট্টগ্রাম ও ঢাকাসহ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদের কাছে এ চিঠি পাঠানো হয়েছে।

অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন ৫ লাখ ৪২ হাজার মানুষ।

ওই চিঠিতে বলা হয়েছে, গত ৭ ফেব্রুয়ারি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হলেও ভ্যাকসিন সরবরাহে স্বল্পতার কারণে নিবন্ধনকারী জনগোষ্ঠীর একটি বড় অংশ প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় আছেন। বর্তমানে এই ভ্যাকসিনের পর্যাপ্ত সরবরাহ থাকায় দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমাণ জনগণকে দ্রুত এই ভ্যাকসিন দেওয়ার এই পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

চিঠিতে আরও বলা হয়, স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরির্দশক, স্বাস্থ্য সহকারী ও পরিবার কল্যাণ সহকারীরা বাড়ি পরিদর্শনের সময় দ্বিতীয় ডোজ ভ্যাকসিন থেকে বাদ পড়া ব্যক্তিদের ভ্যাকসিনের কথা জানাবেন এবং দ্রুত ভ্যাকসিন নিতে উৎসাহিত করবেন।

সরবরাহ করা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন থেকে দ্বিতীয় ডোজ দেওয়ার পাশাপাশি প্রথম ডোজ ভ্যাকসিনও দিতে হবে এবং আগামী ৯ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়া শেষ করতে হবে বলেও নির্দেশনা দেওয়া হয় চিঠিতে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!