করোনায় ১০ হাজারের গণ্ডি ছাড়ালো চট্টগ্রাম, মৃত্যু ২০০ ছুঁই ছুঁই

চট্টগ্রামে টানা অষ্টমদিনের মতো দুইশর উপরে করোনা রোগী শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ২৯২ নিয়ে করোনায় ১০ হাজারের গণ্ডি ছাড়িয়ে চট্টগ্রামে রোগী এখন ১০ হাজার ১৮০ জন। যেখানে শুধুমাত্র চট্টগ্রাম নগরেই এই সংখ্যা এখন সাত হাজার ৫৭ জনে পৌঁছে গেল। অন্যদিকে উপজেলায় করোনা শনাক্ত গিয়ে দাঁড়ালো তিন হাজার ১২৩ জনে। একই সাথে ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৬ জন। যাদের পাঁচজনই উপজেলার, বাকি একজন নগরের। ফলে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ১৯৫ জন, যাদের মধ্যে ১৩৮ জন নগরের ও ৫৭ জন উপজেলার বাসিন্দা। একইসময়ে নতুনভাবে করোনাজয় করেছেন ২১ জন। ফলে এখন পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ১ হাজার ২১৬ জন।

সোমবার (৬ জুলাই) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি চারটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলিয়ে মোট একহাজার ৩১৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় আরও ২৯২ জনের দেহে করোনাভাইরাস পজিটিভ পাওয়া গেছে। নতুন শনাক্তদের মধ্যে নগরের ২৩২ জন এবং বিভিন্ন উপজেলার ৬০ জন। একইসাথে চট্টগ্রামে সুস্থ হয়েছেন আরও ২১ জন এবং মারা গেছেন ছয় জন, যাদের একজন নগরের ও পাঁচজন উপজেলার।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে ১৩৫ জনের নমুনা পরীক্ষা করে মাত্র ৬ জনের দেহে করোনা পজিটিভ মিলেছে। যাদের মধ্যে ১ জন নগরের ও ৫ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে আগেরদিনের চেয়ে কিছুটা বেশি নমুনা পরীক্ষা হয়েছে। সেখানে ২২৪ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাসের জীবাণু পাওয়া গেছে মাত্র ৪৬ জনের শরীরে। যাদের ৪২ জন নগরের ও ৪ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে প্রতিদিনের মতো সর্বাধিক নমুনা পরীক্ষা করা হয়। সেখানে ২৪ ঘণ্টায় ৪৭৩টি নমুনা পরীক্ষা করে দিনের সর্বোচ্চ ৮৪ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়, যাদের মধ্যে ৭২ জন নগরের ও ১২ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে আগেরদিনের চেয়ে চারগুণ বেশি নমুনা পরীক্ষা করা হয়। মোট ২১৩ জনের নমুনা পরীক্ষা করিয়ে করোনা পজিটিভ শনাক্ত হন ৪০ জন। যাদের ১৪ জন নগরের ও ২৬ জন উপজেলার।

অন্যদিকে, বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৭৬ জনের নমুনা পরীক্ষা করিয়ে করোনা পজিটিভ পাওয়া যায় ৭৩ জনের। যাদের ৬৭ জন নগরের এবং ৬ জন উপজেলার বাসিন্দা।

গত ২৪ ঘণ্টায় শেভরণ ল্যাবে আগেরদিনের চেয়ে অর্ধেকেরও কম ৯৩ জনের নমুনা পরীক্ষা করে ৪১ জনের করোনা শনাক্ত হয়। আক্রান্তদের মধ্যে ৩৬ জন নগরের ও ৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৪ জনের নমুনা পরীক্ষা করিয়ে উপজেলার ২ জন করোনা রোগী শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৬০ জনের মধ্যে আবারও সবচেয়ে বেশি রোগী পাওয়া যায় হাটহাজারী উপজেলায়। সেখানে ১৭ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। দ্বিতীয় সর্বোচ্চ করোনা রোগীর খোঁজ মেলে রাউজানে, ১৬ জন। এছাড়া চন্দনাইশে ৬ জন, বাঁশখালী, ফটিকছড়ি ও সীতাকুণ্ড উপজেলায় ৪ জন করে, সাতকানিয়ায় ৩ জন, বোয়ালখালী ও রাঙ্গুনিয়ায় ২ জন করে এবং আনোয়ারা ও মিরসরাইয়ে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!