করোনায় ১০১২ মৃত্যুর ২৬৫ জনই চট্টগ্রাম বিভাগের

দেশে আবারও করোনা শনাক্তের রেকর্ড

দেশে আশংকাজনকভাবে বাড়ছে করোনা শনাক্ত ও মৃত্যুর সংখ্যা। দেশে গত ৮ মার্চ প্রথম করোনাভাইরাস শনাক্ত হলেও প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। এরপর থেকে বুধবার (১০ জুন) পর্যন্ত সর্বমোট মৃত্যু ছাড়িয়ে গেছে হাজারেরও উপরে। সর্বশেষ ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু নিয়ে এ সংখ্যা এখন এক হাজার ১২। একই সাথে প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা শনাক্তের সংখ্যা। শুধমাত্র গত ২৪ ঘণ্টাতেই নতুনভাবে করোনা রোগী শনাক্ত হয়েছেন তিন হাজার ১৯০ জন। ফলে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ৮৬৫ জনে।

২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগেই রয়েছেন ২৫ জন। এছাড়া চট্টগ্রামের বিভাগে সাতজন, সিলেটে একজন, রাজশাহীতে একজন, বরিশালে দুজন এবং ময়মনসিংহ বিভাগে একজন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত তিন মাসে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, এর ৮৬ শতাংশই চট্টগ্রাম ও ঢাকা বিভাগের। তাদের কেউ হাসপাতালে, কেউ বাসায় আবার কেউবা হাসপাতালে আসার পথে মারা যান।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে দেখা যায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে মোট মৃত্যু ১০১২ জনের (১০ জুন পর্যন্ত) মধ্যে চট্টগ্রাম জেলার ১০০ জন নিয়ে চট্টগ্রাম বিভাগে এই সংখ্যা এখন ২৬৫ জন। অবশ্য সর্বোচ্চ মৃত্যুর দিক দিয়ে চট্টগ্রামের চেয়ে এগিয়ে আছে ঢাকা। শুধুমাত্র রাজধানী ঢাকাতেই এই সংখ্যা তিনশর উপরে। রাজধানী ব্যতীত ঢাকা বিভাগে এই সংখ্যা ২৯৬ জন। এর বাইরে ময়মনসিংহ বিভাগে ২১, রাজশাহী বিভাগে ২১, রংপুর বিভাগে ২৬, খুলনা বিভাগের ১৬, বরিশাল বিভাগে ২৪ এবং সিলেট বিভাগে ৩৮ জনের মৃত্যু হয়।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় মহামারী করোনাভাইরাসে বিস্তারিত তথ্য অনলাইন বুলেটিনের মাধ্যমে তুলে ধরেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি বুধবার (১০ জুন) দুপুরে জানান, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়ে আরো ৩৭ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো এক হাজার ১২ জনে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন আরো তিন হাজার ১৯০ জন। এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭৪ হাজার ৮৬৫ জনে।

দেশের ৫৬ ল্যাবে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষার তথ্য তুলে ধরে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করা হয় ১৬ হাজার ৯৯৪টি। এরমধ্যে পরীক্ষা করা হয়েছে ১৫ হাজার ৯৬৫টি। সব মিলিয়ে এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৪ লাখ ৪১ হাজার ৫০৭টি।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৫৬৩ জন। সব মিলিয়ে সুস্থ হলেন ১৫ হাজার ৮৯৯ জন।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৩৭ জনের মধ্যে ৩৩ পুরুষ এবং চারজন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে ১১ থেকে ২০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের তিনজন, ৪১ থেকে ৫০ বছরের পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১০ জন, ৭১ থেকে ৮০ বছরের সাতজন এবং ৮১ থেকে ৯০ বছরের একজন রয়েছেন।

অন্যদিকে, শুধুমাত্র চট্টগ্রাম জেলায় মঙ্গলবার (৯ জুন) রাত পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৪২৮৩ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২৮৫ জন এবং মৃত্যু হয়েছে ১০০ জনের।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!