করোনায় মৃত্যু ও শনাক্তে নতুন ‘রেকর্ড’ গড়ল বাংলাদেশ

সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত মারা গেলেন ১৫৩ জন। করোনা মহামারিতে এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় একদিনে সংক্রমণ শনাক্তের ক্ষেত্রেও তৈরি হয়েছে নতুন রেকর্ড। শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত করোনা শনাক্ত হলেন ৮ হাজার ৬৬১ জন।

রোববার (৪ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সবমিলিয়ে দেশে এ পর্যন্ত করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৪৪ হাজার ৯১৭। মোট মৃত্যু হয়েছে ১৫ হাজার ৬৫ জনের।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, করোনায় আক্রান্ত হওয়ার পর এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৮ লাখ ৩৩ হাজার ৮৯৭ জন। সর্বশেষ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৯৮ জন। গত ২৪ ঘণ্টায় মোট ২৯ হাজার ৮৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত দাঁড়িয়েছে ২৮ দশমিক ৯৯ শতাংশ।

শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৫১ জনের মৃত্যু হয়েছে খুলনা বিভাগে। ঢাকা বিভাগে মৃত্যু হয়েছে ৪৬ জনের। রংপুর ও চট্টগ্রাম বিভাগে মারা গেছেন ১৫ জন করে এবং রাজশাহী বিভাগে মারা গেছেন ১২ জন। বাকিরা অন্য বিভাগের।

এর আগে শনিবার (৩ জুলাই) ২৪ ঘণ্টায় করোনায় ১৩৪ জনের মৃত্যু ঘটে করোনায় আক্রান্ত হয়ে। ওই সময় করোনা শনাক্ত হয় ৬ হাজার ২১৪ জনের।

এবার করোনার ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়েছে গত ঈদুল ফিতরের পরপরই। এক মাসের ব্যবধানে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা, মৃত্যু ও শনাক্তের হার বেড়ে গেছে কয়েক গুণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সাপ্তাহিক রোগতাত্ত্বিক বিশ্লেষণে বলা হয়েছে, বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে ৪০টিই সংক্রমণের অতি উচ্চ ঝুঁকিতে রয়েছে।

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার (১ জুলাই) থেকে শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন, বন্ধ রয়েছে সব সরকারি-বেসরকারি অফিস।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!