করোনায় মারা গেলেন চবির অধ্যাপক ও বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক অধ্যাপক ও একুশে পদক প্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর।

শনিবার (১৫ আগস্ট) সকাল ৯টা ১০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। করোনা ছাড়াও তিনি দীর্ঘদিন ধরে ফুসফুস, কিডনি ও হৃদরোগে ভুগছিলেন।

বিষয়টি চট্টগ্রাম প্রতিদিনকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী।

তিনি বলেন, ‘আমাদের চারুকলা ইনিস্টিটিউটের সাবেক অধ্যাপক মুর্তজা বশীর আজ সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।’

প্রণব মিত্র চৌধুরী আরও বলেন, ‘বরেণ্য এই চিত্রশিল্পী বাংলাদেশে পেইন্টিংকে আধুনিক শিল্পধারায় নিয়ে গেছেন। শিল্পকর্ম নির্মাণে ওনার স্বাতন্ত্র্যতা ছিল। এছাড়া ওনি ফ্রান্স, লন্ডন, ইতালিসহ বিভিন্ন দেশ থেকে ডিগ্রী নিয়েছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা স্তম্ভও ওনার হাতে তৈরি। তাঁর মৃত্যুতে বাংলাদেশের শিল্পাঙ্গণে অপূরণীয় ক্ষতি হয়ে গেল।’

জানা যায়, ভাষাবিদ ড. মুহম্মদ শহীদুল্লাহর কনিষ্ঠ সন্তান মুর্তজা বশীরের জন্ম ১৯৩২ সালের ১৭ আগস্ট। তিনি ১৯৭৩ সালের আগস্টে সহকারী অধ্যাপক হিসেবে যোগ দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে। চট্টগ্রামে তিনি ১৯৭৬ সালের মার্চের মধ্যে ‘এপিটাফ’ সিরিজে আরো ২০টি ছবি আঁকেন। ১৯৯৮ সালে অধ্যাপক হিসাবে অবসর নেন।

শিল্পকর্মে অসামান্য অবদান রাখায় তিনি একুশে পদক (১৯৮০), স্বাধীনতা পুরস্কার (২০১৯), জাতীয় পুরস্কার (Prix National), চিত্রশিল্প উৎসব, ক্যাগনেস-সুর মের, ফ্রান্স (১৯৭৩) কর্তৃক একাডেমি পুরস্কার (১৯৭৫) শ্রেষ্ঠ প্রচ্ছদ নকশা, জাতীয় বই কেন্দ্র, ঢাকা (১৯৭৬) সুলতান পদক, নড়াইল (২০০৩) স্টার লাইফটাইম পুরস্কার (২০১৬) সহ একাধিক পুরুষ্কার লাভ করেন।

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!