করোনায় ঘরে ঘরে অক্সিজেন পৌঁছে দিচ্ছে ‘মানবিক যুবকের’ স্বাধীন বাংলা

হটলাইনের মুঠোফোন বেজে উঠবে কখন –সে অপেক্ষায় দিনরাত ২০ তরুণের। হঠাৎ রিংটোন বেজে উঠলেই ভেসে আসে কান্নাজড়ানো আকুতি —‘শ্বাসকষ্ট কিংবা শ্বাসবন্ধ হয়ে যাচ্ছে, প্লিজ অক্সিজেনটা নিয়ে আসেন।’ মুঠোফোন বেজে উঠলেই শুরু হয় সেবকের দৌড়ঝাপ। সঙ্গে নিচ্ছে অক্সিজেনের ভারী বোতল। নগর পেরিয়ে গ্রামেও যাচ্ছে সেবকের দল। শিশু থেকে বৃদ্ধ সবাই পাচ্ছে বিনা টাকায় অক্সিজেন সেবা।

না, এটি কোন সেবামূলক সংস্থা কিংবা এনজিও নয়। চট্টগ্রামের যুবনেতা নুরুল আজিম রনির তত্বাবধানেই চলছে করোনাকালের বিনামূল্যের এই অক্সিজেন সেবা কার্যক্রম। এই অক্সিজেন সেবার নাম দেয়া হয়েছে ‘স্বাধীন বাংলা’।

জানা যায়, আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এবং সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের নির্দেশে চট্টগ্রাম নগরে করোনা মহামারীর সময়ে রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক ও যুবলীগ নেতা নূরুল আজিম রনি।

২৮ এপ্রিল থেকে চালু হওয়া ‘স্বাধীন বাংলা ফ্রি অক্সিজেন সেবা’ নামক এ সেবা কার্যক্রমের সঙ্গে রয়েছে ২০ সেচ্ছাসেবক। নগরীর অন্তত দুইশ করোনা আক্রান্ত ও শ্বাস কষ্টে ভোগা রোগী অক্সিজেন সেবা পেয়েছেন। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় দিনে গড়ে ৮—১০টি সিলিন্ডার যাচ্ছে রোগীদের ঘরে ঘরে।

চট্টগ্রাম শহরের বাইরে রাউজান, আনোয়ারা, হাটহাজারী, সীতাকুণ্ড এলাকার অসহায় রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটছে সেচ্ছাসেবকরা। সংকটময় এই সময়ে এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রাজনীতিবিদরাও।

চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র রেজাউল করিম চৌধুরী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, রাজনীতিও সেবা। করোনার এমন সংকটে নুরুল আজিম রনি বিনামূল্যে যে অক্সিজেন সেবা কার্যক্রম চালাচ্ছে, তা অবশ্যই প্রশংসার দাবিদার। সরকারের পাশাপাশি এভাবেই সবাই এগিয়ে আসলে মানুষের সেবা আরও বিস্তৃত হবে।

স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) এর কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক ডা. আ ম ম মিনহাজুর রহমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, আমাদের করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। অক্সিজেনের সংকটময় পরিস্থিতিতে যাদের অক্সিজেন প্রয়োজন হচ্ছে তাদের ঘরে গিয়ে সাবেক ছাত্রলীগ নেতা নুরুল আজিম রনির ‘স্বাধীন বাংলা’ অক্সিজেন দিয়ে আসছে। এটি মানুষের জীবন বাঁচানোর পাশাপাশি তরুণদের উৎসাহ যোগাবে মানবিক কাজে।

তিনি আরও বলেন, ‘স্বাধীন বাংলা’ সহ যারা মানুষের এই দুঃসময়ে ঘরে গিয়ে অক্সিজেন সেবা দিচ্ছে তাদের এমন মানবিক কাজকে সাধুবাদ জানায়। তাদের মতো আরও কিছু সংগঠন এগিয়ে আসলে ভয়াল পরিস্থিতি থেকে মানুষদের বাঁচানো যাবে।

চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, করোনার খারাপ সময়ের মধ্যে নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনির ‘স্বাধীন বাংলা’ করোনা রোগীদের ঘরে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দিচ্ছে তা অবশ্যই ভালো কাজ। কিন্তু রোগীকে অক্সিজেন দেওয়ার পাশাপাশি সার্বক্ষণিক মনিটরিংয়ের দরকার আছে। আমাদের সংকটময় সময়ে যে সকল সংগঠন পাশে থেকে কাজ করছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই।

ছাত্রলীগের সাবেক নেতা থেকে নুরুল আজিম রনির করোনাযোদ্ধা হওয়ার গল্পটা অনেকটাই ভিন্ন। করোনার শুরুতেই যখন ভালোবাসার মানুষকে ঘরে কিংবা হাসপাতালের দরজায় রেখে স্বজনরা পালাচ্ছিল, তখনই আইসোলেশন সেন্টার গড়তে এগিয়ে আসে নুরুল আজিম রনি সহ একঝাঁক তরুণ।

চট্টগ্রাম নগরীর হালিশহরে করোনা আইসোলেশন সেন্টারটি দীর্ঘ তিন মাস করোনা আক্রান্ত ও উপসর্গে ভোগা ৭৬৫ জন রোগীকে বিনা খরচে সুস্থ করে তোলে। ওই আইসোলেশন সেন্টারের প্রধান সমন্বয়কারীর দায়িত্বে ছিলেন চট্টগ্রাম নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি। এটির আনুষ্ঠনিক সমাপ্তি ঘোষণা করা হয় গতবছরের ১৫ সেপ্টেম্বর।

আদর/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!