করোনায় আরও ২ জনের মৃত্যু, চট্টগ্রামে নতুন শনাক্ত ২২৩

টানা দ্বিতীয় দিনের মতো করোনার ছোবলে জোড়া মৃত্যু দেখল চট্টগ্রাম। আগেরদিনের মতো এই দুজনও নগরের বাসিন্দা। একই সাথে করোনা শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ২৩৩-এ। এদের মধ্যে ২০৭ জনই নগরের, বাকি ২৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৬ হাজার ৬৪৩ জন। এদের মধ্যে নগরের রোগী ২০ হাজার ২৬৩ জন এবং উপজেলা পর্যায়ে ৬ হাজার ৩৮০ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩২৪ জন, যাদের ২২৯ জন নগরের এবং ৯৫ জন উপজেলার। অন্যদিকে ৬ ডিসেম্বর পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৪ হাজার ৫৫৩ জন।

সোমবার (৭ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি আটটি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ৫৭২ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ২৩৩ জনের দেহে। এদের মধ্যে ২০৭ জন নগরের এবং ২৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় চট্টগ্রামে দুজনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৪৯৩ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ১৯ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৭০ জনের করোনার নমুনা পরীক্ষা করে ২৩ জনের দেহে করোনার জীবাণু পাওয়া যায়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪২২ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ৭৬ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১৩২ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৩৪ জনের শরীরে।

নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১১২ জনের নমুনা পরীক্ষা করে ৩৬ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবেও গত ২৪ ঘণ্টায় ২৩৩ জনের নমুনা পরীক্ষা করে ৩৫ জনের করোনা পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৭৭ জনের নমুনা পরীক্ষা করা হলেও সবগুলোতে নেগেটিভ আসে। হয়নি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ৯ জনের নমুনা পরীক্ষা করে ৫ জনের করোনা পজিটিভ পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ২৬ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!