করোনায় আক্রান্ত বা মৃত্যু হলে ক্ষতিপূরণ দেবে সরকার

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সরাসরি সেবা দিতে গিয়ে যদি কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী আক্রান্ত হয় এবং দায়িত্ব পালনকালে আক্রান্ত হয়ে কারও মৃত্যু হয় তাহলে তাদের বেতন গ্রেড অনুযায়ী ক্ষতিপূরণ দেবে সরকার। কর্মরত ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সশস্ত্র বাহিনীসহ মাঠ প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারী এ ক্ষতিপূরণের আওতায় থাকবে।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের উপসচিব ড. মোহাম্মদ আবু ইউছুফ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

সেখানে আরও উল্লেখ করা হয়, নভেল করোনাভাইরাসে ( কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ এই সংক্রান্ত সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে মাঠ প্রশাসন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী এবং প্রত্যক্ষভাবে নিয়োজিত সরকারি কর্মকর্তা ও কর্মচারী দায়িত্ব পালনকালে করোনা ভাইরাসে আক্রান্ত হলে তাদের জন্য ক্ষতিপূরণ প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে সরকার।

বিভিন্ন বেতন গ্রেড অনুসারে ১ থেকে ৯ গ্রেডের কর্মকর্তা-কর্মচারীরা করোনাভাইরাসে আক্রান্ত হলে পাবে ১০ লাখ টাকা এবং আক্রান্ত হয়ে মৃত্যু হলে পাবে ৫০ লক্ষ টাকা। ১০ থেকে ১৪ গ্রেডের কর্মকর্তা কর্মচারীরা পাবেন যথাক্রমে সাড়ে সাত লাখ টাকা এবং সাড়ে ৩৭ লাখ টাকা। অন্যদিকে ১৫ থেকে ২০ তম গ্রেডের কর্মকর্তা কর্মচারীরা যথাক্রমে পাবেন ৫ লাখ এবং ২৫ লাখ টাকা।

পরিপত্রে আরও উল্লেখ করা হয়, চলতি বছরের ১ এপ্রিল থেকে এ নির্দেশনা কার্যকর করা হবে। শুধুমাত্র সরকারি কর্মকর্তা কর্মচারীরাই এই ক্ষতিপূরণ পাবেন।

এসআর/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!