করোনার ১৯২০টি কিট বুঝে পেল চট্টগ্রাম বিআইটিআইডি

কক্সবাজার থেকেও চট্টগ্রামে এসেছে কিছু উপাদান

নানা দোলাচলের মাঝেই করোনা ভাইরাস পরীক্ষার জন্য ১ হাজার ৯২০টি কিট অবশেষে পৌঁছাল চট্টগ্রামে করোনা পরীক্ষার একমাত্র কেন্দ্র ফৌজদারহাটের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি)।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) রাত সাড়ে ৯টার দিকে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের গাড়িতে করে আনা কিটগুলো বিআইটিআইডির ল্যাবে পৌঁছে দেন শিক্ষা উপমন্ত্রীর গানম্যান ইকবাল। বিআইটিআইডি সূত্র এ খবর নিশ্চিত করেছে।

এর আগে বৃহস্পতিবার বিকেল ৩টায় ঢাকার মহাখালীর জনস্বাস্থ্য ইনস্টিটিউট থেকে এসব কিট সংগ্রহ করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রধানমন্ত্রীর কার্যালয়ে জরুরি কাজ থাকায় ব্যক্তিগত গানম্যানকে দিয়েই নিজের গাড়িতে করে কিটগুলো চট্টগ্রাম পাঠানোর ব্যবস্থা নেন তিনি। এর ফলে চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা কার্যক্রমে আপাতত আর বাধা থাকছে না।

এছাড়া প্রথম দিকে আইইডিসিআর থেকে আশ্বাস না পেয়ে কক্সবাজারের ল্যাব থেকেও কিছু আরএনএ এক্সটেনশন ফ্লুইড আনার উদ্যোগ নেন বিআইটিআইডির ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ। সেগুলোও বৃহস্পতিবার সন্ধ্যায় এসে পৌঁছেছে বিআইটিআইডিতে।

চট্টগ্রামের করোনা পরীক্ষার একমাত্র ল্যাব বিআইটিআইডিতে কিট শেষ হয়ে যাওয়ার পর বুধবার নতুন ৯৫০টি কিট পাঠায় আইইডিসিআর। কিন্তু ওই কিটগুলোতে আরএমএ এক্সটেনশন ফ্লুইড না থাকায় সেগুলো দিয়ে করোনা ভাইরাস পরীক্ষা সম্ভব নয় বলে জানান বিআইটিআইডির ল্যাব প্রধান ডা. শাকিল আহমেদ। এতে চট্টগ্রামের একমাত্র ল্যাবে করোনা ভাইরাস পরীক্ষা বন্ধ হয়ে যাওয়ায় সম্ভাবনা দেখা দেয়। এ নিয়ে চট্টগ্রাম প্রতিদিনে একটি সংবাদ প্রকাশিত হলে তোলপাড় সৃষ্টি হয়।

পরে বিষয়টি নিয়ে ব্যক্তিগতভাবে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালকের (ডিজি) সাথে যোগাযোগ করেন মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রথম দিকে স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে আরএনএ কিট না থাকার কথা জানালেও শিক্ষা উপমন্ত্রীর যোগাযোগের পর দ্রুততম সময়ের মধ্যেই কিট দিতে রাজি হয় স্বাস্থ্য বিভাগ।

বৃহস্পতিবার বিকেলে এ প্রসঙ্গে এ বিষয়ে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমি কালকেই (বুধবার) স্বাস্থ্য বিভাগের ডিজির সাথে কথা বলেছি এক্সটেনশন কিটের বিষয়ে। উনি সর্বাধিক গুরুত্ব দিয়ে বৃহস্পতিবার দুপুরের মধ্যে এই কিটগুলো দেওয়ার ব্যবস্থা করেছেন। জরুরি কাজ থাকায় আমি চট্টগ্রামে এগুলো নিয়ে যেতে পারছি না। তাই রিসিভ করে ব্যক্তিগত গানম্যানকে সঙ্গে দিয়ে কিটগুলো চট্টগ্রামে পাঠানোর ব্যবস্থা করেছি। কিটগুলোর প্রয়োজনীয় সুরক্ষা দিয়েই আমার গাড়িতে তোলা হয়েছে। আজ (বৃহস্পতিবার) রাতের মধ্যেই এগুলো চট্টগ্রামে বিআইটিআইডির ল্যাবে পৌঁছে যাবে।’

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!