করোনার সংক্রমণ, রইলো বাকি রাঙামাটি

দেশে ৬৪ জেলের মধ্যে ৬৩ জেলায় করোনার সংক্রমণ ছড়িয়েছে। শুধুমাত্র চট্টগ্রাম বিভাগের রাঙামাটি জেলায় এখনো করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়নি। দেশে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকা সিটিতে, তিন হাজার ৭৫১ জন। জেলার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ঢাকা বিভাগের নারায়ণগঞ্জে ৯২৩ জন।

শুক্রবার (১ মে) সকালে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে আসে।

আইইডিসিআরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ৬৩ জেলার মধ্যে সবচেয়ে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে নারায়ণগঞ্জ, গাজীপুর, কিশোরগঞ্জ, নরসিংদী, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা জেলা। এরপরেও চট্টগ্রাম, যশোর, জামালপুর, গোপালগঞ্জ, হবিগঞ্জ জেলাসহ বেশ কিছু জেলাতে সংক্রমণ ব্যাপক হারে ছড়ানোর ঝুঁকি আছে।

এর আগে আইইডিসিআর সর্বশেষ বৃহস্পতিবার যে প্রতিবেদন প্রকাশ করেছে তাতে দেশের ৬৩তম জেলা হিসেবে বুধবারই খাগড়াছড়িতে করোনা শনাক্ত হয় বলে জানানো হয়েছে। এর আগে বুধবার রাঙ্গামাটি আর খাগড়াছড়ি বাদে বাকি ৬২ জেলায় করোনা ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছিল আইইডিসিয়ার। ফলে সারাদেশে এখন একমাত্র করোনা মুক্ত জেলাটি রাঙামাটি।

উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের কথা ঘোষণা দেয়া হয়। শুক্রবার পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮ হাজার ২৩৮ জন। যাদের মধ্যে মারা গেছেন ১৭০ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ৩১টি ল্যাবে এখন করোনাভাইরাস পরীক্ষা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন আরও ৫৭১ জন নতুন করে আরও ৫ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা হয়েছে।

এআরটি/এসএস/এমএএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!