করোনার বছরে যা ঘটলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে থমকে যায় পুরো বিশ্ব। এর প্রভাব পড়ে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও। করোনা সংক্রমণের শংকায় বছরের আড়াই মাস বাদে পুরো সময় বন্ধ ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। বছরজুড়ে বন্ধ থাকলেও নানা আলোচিত, বিতর্কিত ঘটনায় শিরোনাম হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ওয়েবসাইট হ্যাক, পাহাড় পোড়ানো, করোনা আতঙ্ক, লকডাউন, করোনা নিয়ে গবেষণা, বিজয় দিবসের ব্যানারে শহীদ মিনারের ছবিসহ নানা অসংখ্য ঘটনা ঘটেছে বিদায়ী এই বছর। বছরজুড়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া সব ঘটনা নিয়েই এই আয়োজন।

ওয়েবসাইট হ্যাক

বছরের শুরুতেই ২৫ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হ্যাক করে ‘ইন্ডিয়ান সাইবার রিসার্চ এন্ড এমপাওয়ার উইং’ নামে একটি হ্যাকার গ্রুপ। যদিও তারা তেমন বড় ধরনের কোনো ক্ষতি করতে পারেনি। অল্প সময়ের মধ্যেই ফের ওয়েবসাইটটি নিয়ন্ত্রণে নিয়ে নেয় বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল। হ্যাকাররা শুধুমাত্র ইনডেক্স পেইজটা হ্যাক করতে সক্ষম হয়েছিল। তবে এতে প্রযুক্তিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দৈন্যদশা ও হেলাফেলার চিত্র সমালোচিত হয়।

ডিন নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীদের ভরাডুবি

বিশ্ববিদ্যালয়ের আটটি অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হয় ১৬ ফেব্রুয়ারি। এতে বিএনপি-জামায়াতপন্থী শিক্ষক সমর্থিত সাদা দলের ভরাডুবি হয়। ৮ অনুষদের মধ্যে চারটিতে জয় লাভ করে হলুদ দল। অপর চারটিতে জয় লাভ করে হলুদ দলের বিদ্রোহী প্রাথীরা।

শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামীপন্থীদের নিরঙ্কুশ জয়

শিক্ষক সমিতির নির্বাচনে আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের হলুদ দলের প্রার্থী ছাড়া অন্য কোন প্রার্থী নির্বাচনে অংশ না নেওয়ায় পূর্ণ প্যানেলে নিরঙ্কুশ জয় লাভ করেছে তারা। ৮ মার্চ নির্বাচন হওয়ার কথা থাকলেও প্রতিদ্বন্দ্বী কোন প্রার্থী না থাকায় ২৬ ফেব্রুয়ারি তাদের নির্বাচিত ঘোষণা করা হয়।

ছাত্রী লাঞ্ছনার দায়ে শিক্ষার্থী বহিষ্কার

৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক ছাত্রীকে শারীরিকভাবে লাঞ্ছনার দায়ে যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী প্রবীর ঘোষকে এক বছরের জন্য বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে ১ মার্চ রাতে বিশ্ববিদ্যালয়ের কাটাপাহাড় সড়কে এক মেয়ে শিক্ষার্থীর মুখে রঙ মেখে দিয়ে শারীরিকভাবে লাঞ্ছিত করে প্রবীর। পরে ভুক্তভোগীর সহপাঠীরা তাকে ধরে প্রক্টরিয়াল বডির কাছে হস্তান্তর করলে তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতে পাঠানো হয়। পরে রাত ১০টার দিকে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়। পরে সে জামিনে বেরিয়ে আসে।

পাহাড় কাটার দায়ে চবি কর্তৃপক্ষকে জরিমানা

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে পাহাড় কাটার দায়ে গত ৯ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ৯ লাখ ৫ হাজার টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তর।

পাহাড় পোড়ানোর মহোৎসব

পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে পাহাড় কাটায় জরিমানা করার পর থেকে বিশ্ববিদ্যালয়ে চলে পাহাড় পোড়ানোর উৎসব। ১১ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধু হলের পাশের পাহাড়, জীববিজ্ঞান অনুষদ ও বিজ্ঞান অনুষদের মধ্যবর্তী পাহাড়, বিশ্ববিদ্যালয়ের ঝর্ণার পাশের পাহাড়সহ বিভিন্ন জায়গায় পাহাড়ে জ্বলে রহস্যজনক আগুন। যদিও প্রশাসন এ বিষয়ে একেবারেই চুপ ছিল।

করোনা মোকাবেলায় সভা-সমাবেশ নিষিদ্ধ

করোনার প্রকোপ বাড়তে থাকায় গত ১১ মার্চ বিশ্ববিদ্যালয়ে সকল প্রকার র‍্যাগ ডে, নবীন বরণ, সভা-সমাবেশ, শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনসহ জনসমাবেশ ও জনসমাগম সংক্রান্ত কর্মসূচি বন্ধ রাখার উদ্যোগ নেয় কর্তৃপক্ষ।

ক্যাম্পাসজুড়ে করোনা আতঙ্ক

করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হওয়ার পর দেশের মানুষের মাঝে বিরাজ করতে থাকে অজানা ভয়। এর মাঝে ১৫ মার্চ মধ্যরাতে হঠাৎ বিশ্ববিদ্যালয়ের শহীদ আব্দুর রব হলের ৩২০ নাম্বার কক্ষ থেকে উদ্ধার করা হয় ইতালিফেরত ৬ যুবককে। যাদের কেউই কোয়ারেন্টাইন পালন করেননি। এ খবর ছড়িয়ে পরলে ক্যাম্পাসজুড়ে করোনা আতঙ্ক দেখা দেয়। অনেকেই ক্যাম্পাস ছেড়ে অন্যত্র চলে যায়। যদিও পরে করোনার নমুনা পরীক্ষায় তাদের করোনা শনাক্ত হয়নি।

বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ

বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী ঘোষণার পর উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয়ের ৫২৪তম জরুরি সিন্ডিকেট সভা মোতাবেক ১৮ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়। এসময় শাটল ট্রেন ও আবাসিক হলও বন্ধ করে দেয়া হয়। যদিও পরবর্তীতে এই বন্ধ অনির্দিষ্টকালের বন্ধে পরিণত হয়।

কেন্দ্রীয় গ্রন্থাগারের মনিটর চুরি

গত ২১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের জানালার গ্রিল কেটে গ্রন্থাগারে ব্যবহৃত ১৪টি মনিটর চুরি করে দুর্বৃত্তরা। এছাড়া ৬টি সিপিইউ বাহিরে পড়ে থাকতে দেখা যায়। চুরি হওয়া মনিটরগুলো গ্রন্থাগারের প্রতিবন্ধী কর্নারে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ই-লার্নিংয়ের জন্য ব্যবহার হতো। এ ঘটনা তদন্তে ২৩ এপ্রিল দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তিন সদস্যের একটি কমিটি গঠন করেন। ৭ মাস পেরিয়ে গেলেও কমিটি এখনো কোন প্রতিবেদন জমা দেয়নি।

চবিতে করোনার নমুনা পরীক্ষা ল্যাব

বিশ্ববিদ্যালয়ের (চবি) জীব বিজ্ঞান অনুষদে কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাব স্থাপন করা হয়। প্রতিদিন ৫০০ নমুনা পরীক্ষার সক্ষমতা নিয়ে ১ জুন থেকে করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা কার্যক্রম শুরু হয়। শুরুতে চট্টগ্রামের ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান থেকে পাঠানো নমুনা পরীক্ষা করা হলেও পরে অন্যান্য এলাকার নমুনা পরীক্ষা করা হয়।

ক্যাম্পাসে ১৪ দিনের জন্য লকডাউন

উপাচার্য দপ্তরের বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হলে ক্যাম্পাসে করোনাভাইরাস দ্রুত সংক্রমণের আশঙ্কায় ৪ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত ১৪ দিনের জন্য বিশ্ববিদ্যালয় লকডাউন করে প্রশাসন। এ সময় বিশ্ববিদ্যালয়ে সব ধরনের প্রশাসনিক কার্যক্রম বন্ধ রাখা হয়। যদিও পরে তা আরো আটদিন বাড়ানো হয়।

করোনার কবলে উপাচার্য ও তার পরিবার

গত ১৩ জুলাই উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আকতারসহ তার মেয়ে ও মেয়ের তিন সন্তান করোনায় আক্রান্ত হন। পরে উপাচার্যের স্বামীও করোনায় আক্রান্ত হন। ঘরোয়া ও সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা নিয়ে সবাই সুস্থ হয়ে উঠেন। তবে করোনামুক্ত হলেও উপাচার্যের স্বামী নিউমোনিয়ায় মৃত্যুবরণ করেন।

অনলাইনে ক্লাস শুরু

করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে ৬ সেপ্টেম্বর থেকে অনলাইনে শিক্ষার্থীদের পাঠদান শুরু করা হয়। পরে শিক্ষার্থীদের ক্লাস করতে সুবিধার্থে নভেম্বর মাস থেকে প্রতিমাসে মোবাইল অপারেটর রবির মাধ্যমে ১৫ জিবি দেওয়া হয়। যদিও এতে শিক্ষার্থীদের সুবিধা থেকে ভোগান্তিই বেশি।

পরীক্ষায় জালিয়াতির দায়ে বরখাস্ত শিক্ষককে পুর্নবহাল

পরীক্ষায় অনিয়মের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় বরখাস্ত হওয়া বিশ্ববিদ্যালয়ের (চবি) সংস্কৃত বিভাগের অধ্যাপক সুপ্তিকণা মজুমদারকে ২৫ সেপ্টেম্বর ফের চাকরিতে বহাল করেছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। এক্ষেত্রে তাকে এক বছর পরীক্ষা সংক্রান্ত যেকোনো বিরত থাকতে বলা হয়। এ ঘটনায় উল্টো ওই শিক্ষকের বিশ্ববিদ্যালয়ের অভিযোগকারী একই বিভাগের শিক্ষক লিটন মিত্রকে শোকজ করা হয় সিন্ডিকেটকে কটুক্তির অভিযোগে।

রেজিস্ট্রার ও প্রক্টর পদে নতুন মুখ

গত ২৯ জুন পৃথক দুই অফিস আদেশের মাধ্যমে রেজিস্ট্রার ও প্রক্টর পদের পালাবদল ঘটে। এ সময় আগামী দুই বছরের জন্য ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের দায়িত্ব পান সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক এসএম মনিরুল হাসান ও এক বছরের জন্য প্রক্টরের দায়িত্ব পান প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূইয়া।

অসমাপ্ত পরীক্ষা নিয়ে ছেলেভোলানো খেলা

করোনাভাইরাসের কারণে আটকে থাকা বিভিন্ন বিভাগের অসমাপ্ত পরীক্ষা নিতে দফায় দফায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে নানা নাটকীয়তার পর গত ১৫ নভেম্বর আটকে থাকা পরীক্ষা গ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। সিদ্ধান্ত অনুযায়ী চতুর্থ বর্ষের অসমাপ্ত পরীক্ষাকে অগ্রাধিকার দেওয়া হয়। ইতোমধ্যে বিভিন্ন বিভাগ পরীক্ষা নেওয়া শুরুও করেছে।

লক্ষাধিক টাকার তার চুরি

গত ৩ ডিসেম্বর মধ্যরাতে শাহজালাল ও শাহ আমানত হলের পশ্চিম পাশের পাহাড়ে প্রায় লক্ষাধিক টাকা দামের বৈদ্যুতিক তার চুরি করে নিয়ে গেছে দুর্বৃত্তরা। যদিও এ ঘটনায় কাউকে আটক বা কোনো পদক্ষেপ নেয়নি প্রশাসন।

উপাচার্যের ‘রোকেয়া পদক’

নারী শিক্ষা, নারী অধিকার, নারীর আর্থ-সামাজিক উন্নয়ন, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ‘বেগম রোকেয়া পদক ২০২০’ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। গত ৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এমপি এই পদক তুলে দেন।

বন্ধে মেস-কটেজে চুরির হিড়িক

করোনার বন্ধে বাড়িতে চলে যাওয়া শিক্ষার্থীদের অন্তত ৫০টিরও বেশি রুমে ঘটেছে চুরির ঘটনা। এতে খোয়া গেছে শিক্ষার্থীদের লাখ লাখ টাকার মূল্যবান জিনিসপত্র। এসব ঘটনায় কটেজ মালিক সমিতি এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন একে অন্যের ওপর দায় চাপাচ্ছে। শিক্ষার্থীদের দাবি, কটেজ বা বাড়ি মালিকদের যোগসাজশেই ঘটছে এইসব চুরির ঘটনা। চুরির ঘটনা বাড়ি মালিকদের জানালে তারা তো কোন প্রতিকার করেনই না, উল্টো হুমকি ধমকি দেন শিক্ষার্থীদের— এমন অভিযোগ উঠেছে শিক্ষার্থীদের পক্ষ থেকে।

বিজয় দিবসের ব্যানারে শহীদ মিনার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যে ঘটনাটি দেশজুড়ে বছরের সবচেয়ে বেশি আলোচিত ছিল তা হলো বিজয় দিবস উদযাপনের ব্যানারে শহীদ মিনারের ছবি। এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দায়িত্বজ্ঞান নিয়ে প্রশ্ন তোলেন বিশিষ্টজনেরা। দেশজুড়ে সমালোচনার ঝড় উঠে। পরে উপাচার্যের পিএসের কাঁধে দোষ চাপিয়ে ও তাকে অন্যত্র বদলি করে এই ঘটনার দায় সারে চবি কর্তৃপক্ষ। যদিও উপাচার্যের পিএস বিজয় দিবস সংক্রান্ত কমিটিতে ছিলেনই না।

করোনাভাইরাসের জিনবিন্যাস উন্মোচন

বছর শেষে চট্টগ্রাম বিভাগের প্রতিটা জেলার করোনাভাইরাসের জিনের বিন্যাস উন্মোচন (জিনোম সিকোয়েন্সিং) করার ঘোষণা দেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) একদল গবেষক। বিভাগের ১১টি জেলার প্রতিটি উপজেলা ও থানায় ঘুরে ঘুরে করোনার নমুনা সংগ্রহ করেন গবেষকদলটি। পরে তা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ল্যাবে তা পরীক্ষা করা হয়। পুরো গবেষণায় নেতৃত্ব দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ ওমর ফারুক রাসেল এবং মাইক্রোবায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. ইমরানুল হক ও ড. এইচএম আবদুল্লাহ আল মাসুদ।

ক্যাম্পাসজুড়ে বন্যপ্রাণীদের রাজত্ব

দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে শিক্ষার্থীদের পদচারণা না থাকায় ক্যাম্পাসজুড়ে রাজত্ব তৈরি করেছে বিভিন্ন বন্যপ্রাণী। ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় একে একে দেখা মিলছে মায়া হরিণ, শুকর, বানর, বনমোরগসহ নানা প্রজাতির প্রাণী। কখনও বা তারা অবাধে ঘুরে বেড়াচ্ছে, কখনও বা খাবার খাচ্ছে, কখনও বা আবার গরু, ছাগলসহ মানুষজনকে তাড়া করে বেড়াচ্ছে। আর এসব কিছুর ছবি আর ভিডিও মুঠোফোনে ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীরা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!