করোনার এন্টিজেন টেস্ট এবার চট্টগ্রাম জেনারেল হাসপাতালেও

চট্টগ্রাম জেনারেল হাসপাতালে একদিনে সর্বোচ্চ ১৮২ জনের নমুনা পরীক্ষা হয়েছে শনিবার (১০ এপ্রিল)। যার মধ্যে ৩৮ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। যা মোট নমুনা পরীক্ষার ২১ শতাংশ। গত এক বছর ধরে করোনা টেস্ট করে আসা এই প্রতিষ্ঠানটিতে দিনে সর্বোচ্চ সংখ্যক নমুনা পরীক্ষার সংখ্যা এটি।

শনিবার (১০ এপ্রিল) পরীক্ষা করা এসব নমুনার মধ্যে ১৪৪ জন নেগেটিভ শনাক্ত হন। করোনার নমুনা পরীক্ষার চাপ সামাল দিতে এবার আরটি-পিসিআর টেস্টের বদলে র‌্যাপিড টেস্টিং কিট দিয়ে নমুনা পরীক্ষা করছে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল। চট্টগ্রামে দ্বিতীয় প্রতিষ্ঠান হিসবে র‌্যাপিড টেস্টিং কিট দিয়ে করোনার নমুনা পরীক্ষা করছে জেনারেল হাসপাতাল।

গত ২০ মার্চ থেকে র‌্যাপিড এন্টিজেন কিট দিয়ে নমুনা পরীক্ষা করছে তারা। এর আগে চট্টগ্রামে প্রথম প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস বা বিআইটিআইডি র‌্যাপিড এন্টিজেন কিট দিয়ে করোনার নমুনা পরীক্ষা আরম্ভ করে।

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. আহমেদ তানজিমুল ইসলাম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘দিন দিন নমুনা পরীক্ষা করতে আসা মানুষের সংখ্যা বাড়ছে। আরটি-পিসিআর দিয়ে নমুনা পরীক্ষা করা সময়সাপেক্ষ ব্যাপার।’

তিনি বলেন, ‘অন্যদিকে এন্টিজেন কিট দিয়ে অল্প সময়ে ফলাফল জানিয়ে দেওয়া যাচ্ছে। এতে করে আগের চেয়ে বেশি সংখ্যক টেস্ট করা যাচ্ছে। যেমন আমরা আজ ১৮৪টি নমুনা পরীক্ষা করেছি। এটি একদিনে আমাদের সর্বোচ্চ। তবু অনেককে টেস্ট না করে ফেরাতে হয়েছে।’

এআরটি/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!