করোনাযুদ্ধে দুবারই উৎরে গেলেন চট্টগ্রামের ডা. আসিফ

করোনাভাইরাস পরীক্ষায় ফল একবার নেগেটিভ এলেই হয় না। পর পর দুবার নেগেটিভ এলে ধরেই নেওয়া যায় ওই ব্যক্তি করোনামুক্ত। করোনা পরীক্ষায় চট্টগ্রামের তরুণ চিকিৎসক আসিফুল হক আগেই পাস করেছেন। তবু শতভাগ নিশ্চিত হতে পর পর দুবার তার করোনাভাইরাস পরীক্ষা করা হয়। দুবারই পাস তিনি। সর্বশেষ বৃহস্পতিবার (২৩ এপ্রিল) তার শরীরের নমুনা পরীক্ষা করা হলে ফলাফল নেগেটিভ এসেছে।

চূড়ান্তভাবে সুস্থ হয়েই আপন নীড়ে ফিরছেন করোনা আক্রান্ত চট্টগ্রামের বাঁশখালী স্বাস্থ্য কমপ্লেক্সের সেই তরুণ চিকিৎসক আসিফুল হক।

ডা. আসিফুল হক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘বৃহস্পতিবার আমার নমুনা পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। এখন ঘরে ফেরার অপেক্ষা। চট্টগ্রামের মানুষের ভালোবাসায় আল্লাহর রহমতে আমি এখন সুস্থ। অফিসিয়ালি ছাড়পত্র দিলে বাসায় ফিরবো। সবকিছু আগের মতো যাতে চালু রাখতে পারি— এজন্য সবাই দোয়া করবেন।’

চট্টগ্রামের ফৌজদারহাটের বিশেষায়িত হাসপাতাল ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ল্যাবে ২১ এপ্রিল দ্বিতীয় দফা টেস্টে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এই সহকারী সার্জনের করোনা ফলাফল নেগেটিভ এসেছিল। সেদিন তার সাথে তার পরিবারের ছয় সদস্যের রেজাল্টও নেগেটিভ এসেছে। তার বাড়িও বাঁশখালীর বৈলছড়িতে।

প্রসঙ্গত, ১৪ এপ্রিল এই চিকিৎসকের শরীরে করোনা শনাক্ত হয়। ওই দিন রাত থেকেই চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসোলেশনে আছেন চট্টগ্রাম মেডিকেল কলেজের ৫২তম ব্যাচের শিক্ষার্থী এই তরুণ চিকিৎসক।

তার করোনা আক্রান্ত হওয়া নিয়ে ডা. আসিফুল হক চট্টগ্রাম প্রতিদিনকে জানিয়েছিলেন, ‘বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রবাসীদের প্রচুর স্বজনকে চিকিৎসাসেবা দিয়েছি। আবার প্রবাসীরাও চিকিৎসাসেবা নিয়েছেন। সর্বশেষ ৭ এপ্রিল একজন প্রবাসীর স্বজন চিকিৎসাসেবা নিতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছিলেন। আমার সন্দেহ, উনার কাছ থেকে সংক্রমিত হতে পারি।’

এরপর থেকেই তিনি নিজে থেকে হোম কোয়ারেন্টাইন মেনে চলেছেন। একপর্যায়ে নমুনা দেন করোনা ভাইরাস পরীক্ষার জন্য। ১৪ এপ্রিল (মঙ্গলবার) চট্টগ্রামের অন্য ১০ জনের সাথে তারটাও করোনা পজিটিভ আসে।

১৬ এপ্রিল তিনি জানিয়েছিলেন, ‘আমি ভালো আছি, আল্লাহ চাইলে দ্রুত স্বাভাবিক অবস্থায় ফিরে আসবো। সবার দোয়া চাই যাতে সুস্থ হয়ে আবার চিকিৎসাসেবা শুরু করতে পারি।’

১৬ এপ্রিল চট্টগ্রাম প্রতিদিনে ‘চট্টগ্রামের চিকিৎসকের শরীরে করোনা, সন্দেহে প্রবাসী : বাঁশখালীও কি হাঁটছে সাতকানিয়ার পথে? শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়েছিল। এর পরদিন সন্ধ্যা ৬টা থেকেই প্রশাসন সাতকানিয়া, লোহাগাড়ার পর বাঁশখালীকে লকডাউন ঘোষণা করে।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!