করোনাকালে নারী তাচ্ছিল্য করে নাজেহাল মালয়েশিয়া

‘কেবাহাজিয়ান রুমাহটাঙ্গা’— এটি মালয়েশিয়ান বাক্য। মানে হলো পারিবারিকভাবে সুথে থাকুন বা ঘরোয়াভাবে সুখে থাকুন। মালয়েশিয়ার মহিলা ও পরিবার উন্নয়ন মন্ত্রণালয়ের নিজস্ব ফেসবুক পেজে প্রচারিত হয়, ঘরোয়াভাবে সুখে থাকার নারীবিদ্বেষী হাস্যরস তৈরি করা এই নিম্ন রুচির টোটকা। এতে নারীর প্রতি অবমাননা হয়েছে এবং ওই প্রচারণায় লিঙ্গকেন্দ্রিক বৈষম্য হয়েছে— এমন দাবি করেছেন দেশটির নারী অধিকার কর্মীরা।

করোনাভাইরাস লকডাউনে নারীদের মেকাপ করতে এবং স্বামীদের সাথে ‘ন্যাকামো’ না করার পরামর্শ দিয়ে হাস্যরস করে বিপাকে পড়েছে মালয়েশিয়া সরকারের মহিলা ও পরিবার উন্নয়ন মন্ত্রণালয়। এতে ব্যবহার করা হয় কার্টুনচিত্র ডোরেমনের চিত্র। এ লিঙ্গবাদী আচরণে সমালোচনায় ফেটে পড়েন দেশটির অনেক নারী। এ ঘটনায় মঙ্গলবার (৩১ মার্চ) ক্ষমা চেয়েছে মন্ত্রণালয়টি।

ওই পোস্টে ক্ষোভের সাথে সমালোচক বলেন, ‘কোভিড -১৯-এ কিভাবে ঘরে বসে সাজসজ্জা করবো এবং ঘরে বসে মেকআপ রাখবো? দয়া করে বলুন।’

দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যায়, কোভিড ১৯-এর বিস্তার রোধে দেশটি নাগরিকদের ঘরে বসে থাকার আদেশ দিয়েছে। একাধিক ফেসবুক পোস্টে কোয়ারেন্টাইনকালীন সময়ে স্ত্রীদের কীভাবে আচরণ করা উচিত সে সম্পর্কে পরামর্শ দেয় মহিলা বিষয়ক মন্ত্রণালয়।

করোনাকালে নারী তাচ্ছিল্য করে নাজেহাল মালয়েশিয়া 1

ফেসবুকের ওই পোস্টে ডোরেমন কার্টুন চরিত্রটির ছবি দিয়ে পাশে একটি দম্পতির ছবি অ্যাটাচ করা হয়। ক্যাপশনে বলা হয় নারীরা তাদের স্বামীকে ‘ঠাট্টা করা এড়িয়ে চলুন’। এতে আরও বলা হয় ‘কার্টুন ডোরেমনের মত কাতর স্বরে কথা বলুন’। যদিও ওই পোস্টটি পরে অপসারণ করে মন্ত্রণালয়টি।

প্রসংগত, ডোরেমন জাপান থেকে নির্মিত একটি কার্টুন ড্রামা যা এশিয়াজুড়ে শিশুদের কাছে বেশ জনপ্রিয়।

মন্ত্রণালয়ের প্রচারের একটি পোস্টারে দেখা যায়, একটি লোককে সোফায় বসে আছে এমনভাবে চিত্র। ওই চিত্রের সাথে বলা হয়, বাড়ির কাজকর্মে সাহায্যের প্রয়োজন হলে মহিরারা যেন ‘ব্যঙ্গাত্মক’ হওয়া থেকে বিরত থাকে। যদিও মহিলা মন্ত্রণালয় ক্ষমা চেয়েছে এবং এই পরামর্শটি অনেককে বিরক্ত করেছে বলে স্বীকার করে নিয়েছে।

এদিকে দেশটির স্থানীয় মিডিয়াগুলো জানিয়েছে, মালয়েশিয়ায় গৃহস্থালি নির্যাতনের ফলে ক্ষতিগ্রস্তদের জন্য সরকার পরিচালিত একটি হেল্পলাইন রয়েছে। করোনা ছুটিতে গত ১৮ মার্চ থেকে ওই হেল্পলাইনে ফোন আসা প্রায় ৫০ শতাংশবৃদ্ধি পেয়েছে ।

মালয়েশিয়ার জারি করা করোনাভাইরাস লকডাউনের পরামর্শে যে মহিলারা ঘরে বসে পোশাক পরা এবং স্বামীদের ঠাট্টা করা থেকে বিরত থাকার আহ্বানকে সমালোচকরা বলেছেন, এটি লিঙ্গবাদ, ও নারীর প্রতি বৈষম্যের রীতিনীতিকে প্রচার করে।

এদিকে থমসন রয়টার্স ফাউন্ডেশনের রিপোর্ট থেকে জানা যায়, নারী পুরুষের রাজনৈতিক ক্ষমতায়ন এবং অর্থনৈতিক অংশগ্রহণে মালয়েশিয়ার অবস্থা শোচনীয়। সর্বশেষ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপ সূচকে ১৫৩ টি দেশের মধ্যে ১০৪তম স্থানে পড়ে রয়েছে মালয়েশিয়া। এছাড়াও দেশটিতে গৃহকর্মী নির্যাতনসহ পারিবারিক নির্যাতনের ঘটনার সংখ্যা নেহাত কম নয়।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার ও দ্য গার্ডিয়ান অবলম্বনে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!