করোনাকালে একদিনে এতো বেশি আক্রান্ত আগে দেখেনি বিশ্ব

করোনাভাইরাস এখনও দিনে দিনে হয়ে উঠছে অপ্রতিরোধ্য। দেশে দেশে যখন লকডাউন উঠে যাচ্ছে, অনেক দেশ থেকে আসছে সুখবর— ঠিক তখন শুক্রবার (১০ জুলাই) ঘটলো এমন এক ঘটনা— যা করোনাকালে বিশ্ব আগে কখনও দেখেনি। এই একদিনেই সারা বিশ্বে নতুন করে করোনা পজিটিভ শনাক্ত হল এ যাবতকালের সর্বোচ্চ— ২ লাখ ২৮ হাজার ১০২ জন!

করোনাভাইরাস সংক্রান্ত তথ্য সংগ্রহকারী প্রতিষ্ঠান ওয়ার্ল্ডোমিটারসের ওয়েবসাইট থেকে বাংলাদেশ সময় শনিবার (১১ জুলাই) সকাল সাতটার দিকে পাওয়া তথ্য অনুসারে, করোনাভাইরাসের বৈশ্বিক মহামারিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা এক কোটি ২৬ লাখ ১৫ হাজার ৩৭৮। এর মধ্যে পাঁচ লাখ ৬২ হাজার ১১ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৭৩ লাখ ২১ হাজার ৩১ জন।

চলতি জুলাইয়ের প্রথম ১১ দিনের মধ্যে সাতদিনই নতুন করোনা পজিটিভ শনাক্তের সংখ্যা প্রতিদিনই ছিল ২ লাখ। বাকি চারদিন ছিল ২ লাখের কাছাকাছি। গড় হিসাবে প্রতিদিনই দুই লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছে। এর আগের মাস জুনে গড়ে দৈনিক করোনা পজিটিভের সংখ্যা ছিল দেড় লাখের কাছাকাছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন বলছে, বিশ্বজুড়েই করোনা পরিস্থিতির অবনতি ঘটছে দিন দিন। গত ২৪ ঘণ্টায় নতুন করে যে সোয়া দুই লাখেরও বেশি রোগী শনাক্ত হয়েছে, তার বেশিরভাগই চার দেশে। দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও দক্ষিণ আফ্রিকা। এই দেশগুলোতে করোনার সংক্রমণ বাড়ছে অবিশ্বাস্য দ্রুতগতিতে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, শুক্রবারের আগ পর্যন্ত করোনায় সর্বোচ্চ সংক্রমণের রেকর্ডটি ছিল গত ৪ জুলাই। ওইদিন বিশ্বজুড়ে সর্বোচ্চ ২ লাখ ১২ হাজার ৩২৬ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন।

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও জুলাইয়ে এসে খানিকটা বেড়েছে। গত জুনে দিনে গড়ে মারা গেছে সাড়ে ৪ হাজারের কিছু বেশি মানুষ। আর চলতি জুলাইয়ে দৈনিক মৃত্যুর গড় হার পৌঁছে গেছে পাঁচ হাজারের নিচে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!