কমার্স ব্যাংক আগ্রাবাদে ৪৫ কোটির জালিয়াতি, ৬ জনের বিরুদ্ধে মামলা

গ্রাহকের ব্যাংক হিসাবে টাকা না থাকার পরও কমার্স ব্যাংক লিমিটেড থেকে ৪৫ কোটি টাকা উত্তোলনের পরে আত্মসাতের অভিযোগে ব্যাংকটির ২ কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরবর্তীতে সুদসহ যার মোট পরিমাণ হয় ১০৪ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ৯২৭ টাকা ৫১ পয়সা।

বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক। মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪৬৮/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

রোববার (১ সেপ্টেম্বর) সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদি হয়ে বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখার সাবেক ইভিপি ও ম্যানেজার মুহম্মদ নিজাম উদ্দিন, সাবেক জুনিয়র অফিসার মো. নিজাম উদ্দিন, মেসার্স আক্তার এন্টারপ্রাইজের মালিক মো. নূর-উন-নবী, মেসার্স শাহজালাল ট্রেডার্সের মালিক মো. আনোয়ার মিয়া, গ্রাহক কাজী শরীফ আহমেদ ও আবদুল আজিজের বিরুদ্ধে মামলা করেন।

তিনি জানান, অভিযুক্তরা পরস্পর যোগসাজশ করে প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে গ্রাহকের হিসাবে টাকা না থাকা সত্বেও টাকা উত্তোলন করার সুযোগ করে দেওয়া হয়। ক্ষমতা বহির্ভূতভাবে ব্যাংকের প্রধান কার্যালয়ের অনুমতি এবং পর্যাপ্ত জামানত ছাড়া কমার্স ব্যাংকের চট্টগ্রাম আগ্রাবাদ শাখা থেকে ২০০২ সাল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত সময়ে ৪৫ কোটি এক লাখ ২১ হাজার ৯৪৭ টাকা উত্তোলন করা হয়। পরবর্তীতে সুদ-আসলসহ যা মোট ১০৪ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ৯২৭ টাকা ৫১ পয়সা।

এএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!