কক্সবাজার শহরে বেদখল ফুটপাত উদ্ধারে অভিযান (ভিডিও)

কক্সবাজার শহরে দীর্ঘদিনের ‘বেদখল’ ফুটপাত উদ্ধারে নেমেছে কক্সবাজার পৌরসভা। জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে শনিবার (২৭ এপ্রিল) থেকে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে।

দুপুর ১২টায় কক্সবাজার পাবলিক লাইব্রেরির সামনের ঝুপড়ি দোকানগুলো দিয়ে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে। উচ্ছেদে নেতৃত্ব দিচ্ছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেওয়ান মওদুদ আহমদ।

কক্সবাজার পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা খোরশেদ আলম জানান, কক্সবাজার শহরের প্রধান সড়কের প্রায় সব স্থানে ফুটপাত দখল হয়ে যাওয়া ছাড়াও স্থায়ী-অস্থায়ী দোকানপাট তৈরি করা হয়েছে। এসব অবৈধ দোকান উচ্ছেদ করার উদ্যোগ নিয়েছে পৌরসভা।

সম্প্রতি অনুষ্ঠিত জেলা প্রশাসনের একটি সমন্বয় সভায় ফুটপাতের অবৈধ স্থাপনা উচ্ছেদের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। সিদ্ধান্ত অনুসারে শনিবার পাবলিক লাইব্রেরির সামনের অবৈধ ঝুপড়ি দোকানগুলো উচ্ছেদের মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়েছে। ক্রমান্বয়ে শহরের ফুটপাত দখল করে গড়ে তোলা সব অবৈধ দোকানপাট উচ্ছেদ করা হবে।

উচ্ছেদ কার্যক্রম সরেজমিনে কথা হলে অবৈধ দোকানদাররা জানান, তারা রাজনৈতিক নেতাদের প্রতিনিধির মাধ্যমে দৈনিক ২০০ থেকে ৩০০ টাকা চাঁদা দিয়ে দোকানগুলো চালাতেন। সরকারদলীয় কয়েকজন নেতার হয়ে এসব চাঁদা তোলা হতো বলে অভিযোগ রয়েছে।

কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান বলেন, ‘কক্সবাজার বাংলাদেশের পর্যটন রাজধানী। এখনকার শহরকে সেভাবে সাজানোর জন্য জেলা প্রশাসনের সাথে সমন্বয় করে শহরের সব স্থানের ফুটপাত দখল করে গড়ে তোলা অবৈধ দোকানপাট উচ্ছেদের উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়াও শহরে সড়ক ও পৌরসভার জায়গা দখল করে গড়ে তোলা স্থাপনাগুলোও উচ্ছেদ করা হবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!