কক্সবাজার ঝিলংজার সব লিজ বাতিলের নির্দেশ আদালতের

কক্সবাজার সমুদ্র সৈকতের ঝিলংজা মৌজার সব ধরনের লিজ বাতিল করে সেখানে থাকা হোটেল-মোটেলসহ অবৈধ সব স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে আদালত লিজ বাতিলে যারা ক্ষতিগ্রস্থ হবে সংশ্লিষ্টদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১৫ সালের ৫ আগস্ট লিভ টু আপিল খারিজ করে দেওয়া রায় বহাল রেখে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের সাত বিচারপতির বেঞ্চ এ রায় দিয়েছেন। রায়ে পাঁচ জনের করা রিভিউ আবেদন খারিজ করে দেন আদালত।

সোমবার (২৩ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ রিভিউ আবেদনের রায় প্রকাশ হয়েছে। এতে আদালত বলেছেন, ‘শুধু ভবিষ্যৎ প্রজন্মের জন্য নয় জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় সরকারকে নীতিমালা তৈরি করতে হবে।’

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলছেন, ‘এ রায় একটি মাইলফলক, অবশ্যই তা বাস্তবায়ন করা হবে।’

১৯৯৯ সালের ১৯ এপ্রিলের পর কক্সবাজারের লাবণী পয়েন্ট থেকে কলাতলী পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকাকে পরিবেশগত সংকটাপন্ন হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ করে সরকার। এরপরও ওই এলাকায় লিজ দিয়ে গড়ে তোলা হয় একের পর এক স্থাপনা।

এই নিয়ে পাঁচটি রিভিউ আবেদন খারিজের রায়ে আদালত ১৯৯৯ সালের পর নেওয়া হোটেল সাইমন, সি গালসহ বড় বড় বেশ কিছু হোটেলের লিজ বাতিল করেন আপিল বিভাগ। রায়ে গুঁড়িয়ে দিতে বলা হয়েছে এসব স্থাপনা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!