কক্সবাজারের ডিসিকে হাজির হতে বলল হাইকোর্ট

জমি অধিগ্রহণ করার পর ক্ষতিপূরণ সংক্রান্ত বিষয়ে আদালতের আদেশ প্রতিপালন না করায় কক্সবাজারের জেলা প্রশাসককে (ডিসি) আদালতে হাজির হতে বলেছে হাইকোর্ট। আগামী ১৩ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিসিকে নথিসহ সশরীরে আদালতে উপস্থিত হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

কক্সবাজার বিমানবন্দরের জন্য ২০১৯ সালে জমি অধিগ্রহণ করে জেলাপ্রশাসন। যেখানে স্থানীয় বাসিন্দা মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমানেরও ১৫ শতক জমি অধিগ্রহণ করা হয়। যার মূল্য প্রায় সাড়ে ৩ কোটি টাকা।

কিন্তু দীর্ঘ দিনেও সেই ক্ষতিপূরণের টাকা তিনি বুঝে না পাওয়ায় জেলা প্রশাসক বরাবর একটি আবেদন দেন। দীর্ঘ দিনেও আবেদনটি নিষ্পত্তি না করায় তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার (৮ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আঞ্জুমান আরা লীমা, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

আইনজীবী আঞ্জুমান আরা লীমা জানান, আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করেন। রুলের শুনানিকালে কক্সবাজারের জেলা প্রশাসকের কাছে সেই আবেদনটির বিষয়ে লিখিত ব্যাখ্যা চান আদালত।

লিখিত ব্যাখ্যার জন্য রাষ্ট্রপক্ষ থেকে কয়েকবার যোগাযোগ করা হলেও জেলা প্রশাসকের কোনে সাড়া না পাওয়ায় বিষয়টি আমরা আজ আদালতের নজরে এনেছি। আদালত আমাদের আবেদনের শুনানি নিয়ে তাকে তলব করেন এবং আদালতে সশরীরে হাজির হতে নির্দেশ দেন।

আগামী ১৩ ডিসেম্বর তাকে আদালতে হাজির হয়ে ক্ষতিপূরণের টাকা না দেওয়ার বিষয়ে ব্যাখ্যা দিতে বলেছেন আদালত।

কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!