ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে ভারত

ভারতীয় রেকর্ড ২৮ টি টেস্ট জিতলেন অধিনায়ক কোহলি

নিজেদের মাঠে সেই কি দুর্দান্ত প্রতাপে টেস্ট ম্যাচ খেলতো ওয়েস্ট ইন্ডিজ! বিশ্বের বাঘা বাঘা দলগুলো নাস্তানাবুদ হয়ে আসতো ওয়েস্ট ইন্ডিজ থেকে। তাদের সেই জৌলুস এখন আর নেই। উল্টো এখন তাদের নাস্তানাবুদ করে অন্যান্য দলগুলো। তাই বলে নিজেদের মাঠেও এমন ভরাডুবি কেউ কখনো কল্পনা করেনি। ভারতের কাছে নিজেরা কোন প্রতিদ্বন্দ্বিতায় করতে পারেনি।

আসলে শুধু এই ম্যাচ না। পুরো সিরিজটাই যে প্রতিদ্বন্দ্বিতাবিহীন হলো। আরেকটু বিস্তারিত বললো-পুরো সফরটাই! ওয়ানডের পর টেস্ট -লাগাতার দুটো সিরিজই জিতলো ভারত। আর ওয়েস্ট ইন্ডিজ শুধু তাকিয়ে তাকিয়ে দেখলো। মন খারাপ করা চেহারা নিয়ে প্রতিটি ম্যাচের শেষে এলেন উইন্ডিজ অধিনায়ক। আধো গলায় বললেন-‘আমরা পারছি না, হতাশ!’

জ্যামাইকায় সিরিজে দ্বিতীয় এবং শেষ টেস্ট ম্যাচেও ওয়েস্ট ইন্ডিজ সেই হতাশা নিয়েই হারলো। হারের ব্যবধান ২৫৭ রান। জয়ের জন্য ৪৬৮ রানের টার্গেট নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস থেমে গেলো ২১০ রানে। চতুর্থদিন লাঞ্চ বিরতির খানিকবাদেই ম্যাচ শেষ।

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট জয়ী অধিনায়কের নাম এখন বিরাট কোহলী। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করা ট্রফি হাতে কোহলির হাসি
ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট জয়ী অধিনায়কের নাম এখন বিরাট কোহলী। ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইট ওয়াশ করা ট্রফি হাতে কোহলির হাসি

ম্যাচের পঞ্চমদিনটা ক্যারিবিয়ানে ঘুরে বেড়ানোর বাড়তি একটা সুযোগ পেলো ভারতীয় দল। পরিস্কার ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরুটা দুর্দান্ত হলো ভারতের। দুই টেস্টে সর্বোচ্চ ১২০ পয়েন্ট পেয়ে ভারত এখন এই চ্যাম্পিয়নশিপের পয়েন্টের তালিকার শীর্ষে।

আগের দিনের ৪৫ রানে ২ উইকেট নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ চতুর্থদিন সকালেই বিপদে পড়ে। জাসপ্রিত বুমরার বাউন্সারে চোট পান ড্যারেন ব্রাভো। চোখে অন্ধকার দেখে মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। নিয়ম অনুযায়ী বদলি খেলোয়াড় জেরেমি ব্লাকউড তার জায়গায় ব্যাট করতে নামেন। সামারাহ ব্রুকসের ৫০ ও ব্লাকউডের ৩৮ এবং অধিনায়ক জ্যাসন হোল্ডারের ৩৯ রান ছাড়া দলের আর কেউ ব্যাট হাতে দাড়াতেই পারেননি। ১৫৪ রানে ৪ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ লাঞ্চে যায়। কিন্তু দিনের দ্বিতীয় সেশনে খেলতে নেমেই ঝটপট গুটিয়ে যায় ২১০ রানে। ভারত ম্যাচ জিতলো ২৫৭ রানের বড় ব্যবধানে।

অধিনায়ক হিসেবে এটি বিরাট কোহলির ২৮ নম্বর টেস্ট জয়। ভারতের অধিনায়কদের মধ্যে তারচেয়ে বেশি আর কেউ টেস্ট ম্যাচ জিতেনি। ২৭ টেস্ট জিতে তালিকার দ্বিতীয় স্থানে আছেন মহেন্দ্র সিং ধোনি। তৃতীয় অবস্থানে আছেন সৌরভ গাঙ্গুলি। তিনি জিতেছেন ২১ টেস্ট। মোহাম্মদ আজহার উদ্দিন ১৪ টেস্ট জিতে ভারত অধিনায়কদের এই তালিকায় চতুর্থ স্থানে।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস: ৪১৬/১০ (১৪০.১ ওভারে, রাহুল ১৩, আগারওয়াল ৫৫, পুজারা ৬, কোহলি ৭৬, রাহানে ২৪, বিহারি ১১১, পান্থ ২৭, ঈশান্ত ৫৭, অতিরিক্ত ৩১, হোল্ডার ৫/৭৭, কর্নওয়াল ৩/১০৫)।
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ১১৭/১০ (৪৭.১ ওভারে, শিমরণ হেটমায়ার ৩৪, হোল্ডার ১৮, রোচ ১৭, বুমরা ৬/২৭, সামি ২/৩৪)।
ভারত ২য় ইনিংস: ১৬৮/৪ উইকেটে ৫৪. ৪ ওভারে ডিক্লেয়ার্ড, রাহানে ৬৪*, বিহারি ৫৩*, রোচ ৩/২৮)।
ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: ২১০/১০ (৫৯.৫ ওভারে, ড্যারেন ব্রাভো ২৩ রিটায়ার্ড হার্ট, ব্রুকস ৫০, হোল্ডার ৩৯, বুমরা ২/৩৭, সামি ৩/৬৫, জাদেজা ৩/৫৮)।
ফল: ভারত ২৫৭ রানে জয়ী।
ম্যাচ সেরা: হনুমা বিহারি।
সিরিজ: ভারত ২-০ তে জয়ী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!