ওয়াসা প্রণীত ড্রেনেজ মাষ্টার প্ল্যান বাস্তবায়ন করবে চসিক

ওয়াসা প্রণীত ড্রেনেজ মাষ্টার প্ল্যান বাস্তবায়ন করবে চসিক 1
????????????????????????????????????

প্রতিদিন রিপোর্ট : নগরীর জলাবদ্ধতা নিরসন এবং পয়ঃনিষ্কাষনে মাষ্টার প্ল্যান প্রণয়ন করেছে চট্টগ্রাম ওয়াসা। বিশ্বব্যাংকের অর্থায়নে বাংলাদেশের প্রকৌশল প্রতিষ্ঠান একোয়া কনসালটেন্ট এন্ড এসোসিয়েট এবং ইনষ্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডাব্লিও এম) এর সহায়তায় ডেনমার্কের প্রকৌশল প্রতিষ্ঠান গ্রন্টমি এ/এস দীর্ঘ প্রায় ২ বছর সমীক্ষা চালিয়ে খসড়া মাষ্টার প্ল্যান প্রণয়ন করেছে।

এ প্ল্যানের পরামর্শক দল ২০৩০ সাল পর্যন্ত সময়ের জন্য কর্মপরিকল্পনা পেশ করেন।

বৃহস্পতিবার (১১ মে) চসিক কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে কর্পোরেশন ও চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষের এক যৌথ সমন্বয় সভায় স্যানিটেশন মাষ্টার প্ল্যান এবং ড্রেনেজ মাষ্টার প্ল্যান বাস্তবায়নে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে সেনিটেশন মাষ্টার প্ল্যান বাস্তবায়নের দায়িত্ব গ্রহণ করে চট্টগ্রাম ওয়াসা এবং ড্রেনেজ মাষ্টার প্ল্যান বাস্তবায়নের দায়িত্ব গ্রহণ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। চুক্তিতে স্বাক্ষর করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন ও ওয়াসার পক্ষে ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ড. এস এম সৈয়দ মো. নজরুল ইসলাম।

বাস্তবায়ন কর্তৃপক্ষ নির্ধারন উপলক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন।

সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাধারণ ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, চট্টগ্রাম ওয়াসা বোর্ডের সদস্যবৃন্দ, মাষ্টার প্ল্যান প্রণয়নের দায়িত্বে নিয়োজিত কনসালটেন্ট সহ কর্মকর্তাবৃন্দ, সমাজের নানান শ্রেণী ও পেশার নেতৃবৃন্দ সহ প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত দায়িত্ব নির্ধারন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রণীত মাষ্টার প্ল্যান ২০৩০ সনের মধ্যে বাস্তবায়নের দিকনির্দেশনা রয়েছে। এ পরিকল্পনায় জলাবদ্ধতা নিরসন ও সুয়্যারেজ ব্যবস্থাপনার বিস্তারিত তথ্য উপাত্ত বিদ্যমান। যৌক্তিক সময়ের মধ্যে মাষ্টার প্ল্যানের অধীনে প্রকল্প প্রণয়ন করে চসিক সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য পেশ করবে। আধুনিক পদ্ধতিতে দ্রুত সেবা নাগরিকদের দোড়গোড়ায় পৌঁছে দেয়ার লক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কাজ করে যাচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!