ওয়াসার পানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে চট্টগ্রামে গণজমায়েত

ওয়াসা কর্তৃক পানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং এই প্রস্তাব সরকার কর্তৃক গ্রহণ না করার দাবিতে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে গণজমায়েত কর্মসূচি পালিত হয়েছে। সোমবার (২৬ আগস্ট) সকালে গণ অধিকার চর্চা কেন্দ্রের উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এক গণজমায়েত অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, ‘চট্টগ্রাম ওয়াসা গত সাত বছরে ৭ বার পানির দাম বাড়িয়েছে। মাত্র ৬ মাস আগেও ওয়াসা পানির দাম বাড়িয়েছিল। ওয়াসা আইন অনুযায়ী ওয়াসা বছরে ১ বার মাত্র ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। আর মুদাস্ফীতি বিষয়ক কারণে বা প্রয়োজনে ওয়াসা পানির দাম বাড়াতে পারে। এই সুযোগ নিয়ে ওয়াসা পানির দাম ৬২ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছে; যা চট্টগ্রাম শহরের ৬০ লাখ অধিবাসীকে ভোগান্তিতে ফেলবে এবং সরকারকে জনপ্রিয়তার দিক থেকে বিপাকে ফেলবে।’

গণজমায়েতে বক্তারা আরো বলেন, ‘ওয়াসার সেবার মান নিচু, শুধু তাই নয় খোঁড়াখুড়ির পর মাটি রাস্তায় ফেলে চট্টগ্রামকে ধুলো ওড়ার শহরে পরিণত করেছে, যা চট্টগ্রামবাসীকে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে। সেবার মান উন্নত না করে ক্ষমতার অপব্যবহার করে এই দাম বৃদ্ধি যেমন অগ্রহণযোগ্য; তেমনি বেআইনি।’

বক্তারা সরকারকে ওয়াসার এই প্রস্তাব গ্রহণ না করে পানির দাম পূর্বের মত রাখার দাবি জানান এবং জনগণকে ভোগান্তির হাত থেকে মুক্ত রাখার আহ্বান জানান।

গণজমায়েত শেষে শেষে মিছিল নিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপিও দেয় সংগঠনটির নেতৃবৃন্দ।

সংগঠনের চট্টগ্রাম শাখার যুগ্ম-আহ্বায়ক শাহজাহান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত গণজমায়েতে প্রধান অতিথি ছিলেন সংগঠনের কেন্দ্রীয় আহ্বায়ক ডা. মাহফুজুর রহমান।

বক্তব্য রাখেন সিদ্দিকুল ইসলাম, গণমুক্তি ইউনিয়নের রাজা মিয়া, সাংষ্কৃতিক কর্মী দেওয়ান মাকসুদ আহমদ, সংগঠনের যুগ্ম-আহ্বায়ক সালমান খান, সুযশময় চৌধুরী, গণঅধিকার ফোরামের মহাসচিব এমএ হাশেম রাজু, সংগঠনের সদস্য সচিব মশিউর রহমান খান, জাসদ নেতা সেলিম চৌধুরী, শহীদুল ইসলাম রিপন, জানে আলম, আলমগীর রুমি, জয়নুদ্দিন জয়, বেলাল হোসেন, সাহিদা আকতার জোনাকী, জান্নাতুল ফেরদৌস, সিদরাতুল মুনতাহা জবা প্রমুখ।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!