ওয়ার্নের বল অব দ্য সেঞ্চুরির ওল্ড ট্র্যাফোর্ডে হবে ভারত-পাকিস্তান ম্যাচ

বিশ্বকাপের ফিকশ্চার চূড়ান্ত হওয়ার পর থেকেই আলোচনায় ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট ভেন্যু। কারণ এখানেই অনুষ্ঠিত হবে বিশ্বকাপের বহুল আলোচিত ভারত-পাকিস্তান ম্যাচ। যে ম্যাচকে ঘিরে উপমহাদেশের রাজনীতি পর্যন্ত আবর্তিত হচ্ছে। যে ম্যাচের টিকিট বিক্রি হয়ে গেছে ছাড়ার এক-দু’দিনের মধ্যেই। ধারণা করা হচ্ছে, পুরো বিশ্বকাপে ওই একটি ম্যাচই মানুষ সবচেয়ে বেশি দেখবে টিভিতে।

ক্রিকেট বিশ্বকাপে একেবারে নতুন ভেন্যু নয় ওল্ড ট্র্যাফোর্ড। ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯- এই চারটি বিশ্বকাপের ম্যাচ আয়োজন করা হয়েছে ওর্ল্ড ট্র্যাফোর্ডের এই ক্রিকেট ভেন্যুতে।

এই মাঠে এর আগে দুটি সেমিফাইনালে খেলতে নেমেছিল স্বাগতিক ইংল্যান্ড। ১৯৭৯ সালে মাত্র ৯ রানের ব্যবধানে তারা হারিয়েছিল নিউজিল্যান্ডকে। তবে ১৯৮৩ বিশ্বকাপের সেমিফাইনালে তারা ভারতের কাছে হেরেছিল ৬ উইকেটের ব্যবধানে।

ল্যাঙ্কাশায়ার কাউন্টি ক্রিকেট ক্লাবের হোম ভেন্যু ওল্ড ট্র্যাফোর্ড। ইংল্যান্ডের সবচেয়ে পুরনো টেস্ট ভেন্যুগুলোর মধ্যে ওল্ড ট্র্যাফোর্ডের অবস্থান দ্বিতীয়। ১৮৮৪ সালে প্রথম এই মাঠে টেস্ট ম্যাচের আয়োজন করা হয়। ওল্ড ট্র্যাফোর্ড নির্মাণ করা হয় ১৮৫৭ সালে। তখন থেকে এই মাঠের মালিকানা ছিল ম্যানচেস্টার ক্রিকেট ক্লাবের। ১৮৬৪ সালে এসে ল্যাঙ্কাশায়ারের হোম ভেন্যু হিসেবে পরিণত হয় এই মাঠটি।

মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে। যেগুলোর মধ্যে রয়েছে একটি সেমিফাইনালও। ভারত-পাকিস্তান ম্যাচ দিয়েই মূলতঃ এই ভেন্যুতে ক্রিকেট বিশ্বকাপের উদ্বোধন হবে, ১৬ জুন। এরপর ১৮ জুন এখানে মুখোমুখি হবে ইংল্যান্ড এবং আফগানিস্তান। ২২ জুন ওল্ড ট্র্যাফোর্ডে খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ নিউজিল্যান্ড। ২৭ জুন ভারতের বিপক্ষে খেলতে নামবে ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ পর্বের শেষ ম্যাচ এখানে অনুষ্ঠিত ৬ জুলাই। মুখোমুখি হবে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা।

ওল্ড ট্র্যাফোর্ডের এই মাঠের সাথে এমন একটি ইতিহাস জড়িয়ে, যা অন্য কোনো ভেন্যুর পক্ষে আর অর্জন করা সম্ভব নয়। এই মাঠেই সর্বপ্রথম কোনো এক বোলার টেস্টের এক ইনিংসে পূর্ণ ১০ উইকেট নেয়ার কৃতিত্ব দেখান। ১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সারের হয়ে এক ইনিংসে ১০ উইকেট নেন অফব্রেক বোলার জিম লেকার। শুধু তাই নয়, ওই ম্যাচেই মোট ৯০ রান দিয়ে ১৯ উইকেট দখল করেন এই ইংলিশ বোলার। টেস্ট এবং প্রথম শ্রেণির ক্রিকেটের ইতিহাসে আজও যা রেকর্ড। এম ম্যাচে ১৯ উইকেট নেয়ার কৃতিত্ব এখনও পর্যন্ত কেউ দেখাতে পারেননি।

ওর্ল্ড ট্র্যাফোর্ডের সঙ্গে জড়িয়ে রয়েছে আরও একটি ইতিহাস। ১৯৯৩ সালে অ্যাশেজে এই মাঠেই ইংলিশ ব্যাটসম্যান মাইক গ্যাটিংয়ের বিপক্ষে অসি লেগ স্পিনার শেন ওয়ার্ন ছুঁড়েছিলেন সেই বিক্ষাত ডেলিভারিটি, যেটাকে ক্রিকেট ইতিহাস তার বুকে ঠাঁই দিয়েছে, ‘বল অব দ্য সেঞ্চুরি’ নামে।

২০০৯ সালে এসে এই মাঠে সংস্কার কাজ চালানো হয়। যে কারণে ওর্ল্ড ট্র্যাফোর্ডের দর্শক ধারনক্ষমতা বেড়ে দাঁড়িয়েছে ২৪ হাজার ৬০০-জনে। সম্প্রতি এই মাঠের একটি এন্ডের নাম করণ করা হয়েছে ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারী জেমস অ্যান্ডারসনের নামে।

এই ভেন্যুটি এখন পর্যন্ত মোট ৪৭টি ওয়ানডে আয়োজন করেছে। যেখানে এর আগে ১১টি বিশ্বকাপ ম্যাচ খেলা হয়েছে। ১৯৭৫ বিশ্বকাপের দুটি লিগ ম্যাচ, ১৯৭৯ বিশ্বকাপের তিনটি লিগ ম্যাচ ও একটি সেমিফাইনাল, ১৯৮৩ বিশ্বকাপে দুটি লিগ ম্যাচ ও একটি সেমিফাইনাল, ১৯৯৯ বিশ্বকাপে একটি সুপার সিক্স ম্যাচ ও একটি সেমিফাইনাল।

ব্যাটিং পারফরম্যান্স:-
দলীয় সর্বোচ্চ স্কোর: ২০০৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা ৭ উইকেটে ৩১৮ রান করেছিল।
সর্বনিম্ন স্কোর: ১৯৭৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৪৫ রানে গুটিয়ে যায় কানাডা।
ব্যক্তিগত সর্বোচ্চ রান: ইংল্যান্ডের গ্রাহাম গুচ এই মাঠে ৪০৫ রান করেছেন।
এক ম্যাচে সর্বোচ্চ: ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ড ১৮৯ রানে অপরাজিত ছিলেন।
সেঞ্চুরি: ১২টি।

বোলিং পারফরম্যান্স:-
সর্বোচ্চ উইকেট: ইংল্যান্ডের বব উইলস এই ভেন্যুতে ১৫টি উইকেট নিয়েছেন।
এক ম্যাচে সেরা ফিগার: ১৯৯৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা ১৪ রানে ৫ উইকেট নিয়েছিলেন।
পাঁচ উইকেট: ৫বার বোলাররা পাঁচ উইকেট করে নিয়েছেন।

উইকেটকিপিং পারফরম্যান্স:-
সর্বোচ্চ ডিসমিসাল: ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট সর্বোচ্চ ১৩টি ডিসমিসাল করেছেন।
এক ম্যাচে সর্বোচ্চ: ২০০০ সালে ইংল্যান্ডের অ্যালেক স্টুয়ার্ট জিম্বাবুয়ের বিপক্ষে ৬টি ডিসমিসাল করেছিলেন।

ফিল্ডিং পারফরম্যান্স:-
সর্বোচ্চ ক্যাচ: ইংল্যান্ডের ইয়ান বোথাম ৫টি ক্যাচ নিয়েছেন।
এক ম্যাচে সর্বোচ্চ: ১৯৭৫ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড, ১৯৯৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের নেইল ফেয়ারব্রাদার, ২০১০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের অ্যান্ড্রু স্ট্রস তিনটি করে ক্যাচ নিয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!