এসএসসির ফল তৈরি নিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে চলছে তোড়জোড়

টার্গেট ২০ থেকে ২৫ মে

ঈদের আগে এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ ফলাফল প্রস্তুত করতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে শুরু হয়েছে তোড়জোড়। মে মাসের ২০ থেকে ২৫ তারিখের মধ্যে ফলাফল প্রকাশের কথা ‘মাথায়’ রেখে চলছে প্রস্তুতি। শিক্ষাবোর্ডে খোলা রাখা হয়েছে ফলাফল তৈরির সঙ্গে সংশ্লিষ্ট সকল অফিস।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, করোনাভাইরাস প্রতিরোধে ছয় দফা সাধারণ ছুটি বৃদ্ধিতে স্থগিত হয়ে পড়ে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সেই সাথে অনিশ্চিয়তা দেখা দেয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফল প্রকাশ নিয়েও।

কিন্তু ঈদের আগে এসএসসি’র ফলাফল ঘোষণা করতে সব ধরণের প্রস্তুতি রাখার পথেই হাটছে চট্টগ্রাম শিক্ষাবোর্ড। প্রধান পরীক্ষক পর্যায়ে সার্বক্ষণিক রাখা হচ্ছে যোগাযোগ। যাতে উত্তরপত্র বা ওএমআর শিট (অপটিক্যাল মার্ক রিডার) আগামী ১০ মে’র মধ্যে শিক্ষাবোর্ডে পাঠিয়ে দেওয়া হয়। আর শহরের বাইরে যেসব এলাকায় পোস্ট অফিস নেই তাদের উত্তরপত্র উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে শিক্ষাবোর্ডে জমা দিতে নির্দেশনাও দেওয়া হয়েছে।

এসব বিষয় নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আমরা চাইছি ঈদের আগেই যাতে ফলাফল দিতে পারি। আমাদের সব প্রস্তুতি শেষ হওয়ার পর মাননীয় প্রধানমন্ত্রী তারিখ ঠিক করে দিবেন। আমরা তখনই ফলাফল পাবলিশ করবো। সেটা আমাদের প্রস্তুতির উপর নির্ভর করছে। আমাদের ফলাফলের কাজ প্রায় ৭০ শতাংশ শেষ হয়ে গেছে। বাকি কাজ দ্রুত শেষ করে ঈদের আগে ফলাফল দিয়ে দিতে পারব বলে আশা রাখি।’

তিনি আরও বলেন, আমরা শুধু (চট্টগ্রাম বোর্ড) এ কাজ শেষ করলে হবে না, সেই সাথে ঢাকা শিক্ষাবোর্ড, মাদ্রাসা শিক্ষাবোর্ড এবং কারিগরি শিক্ষাবোর্ড ও অন্যান্য বোর্ডের কাজের অগ্রগতির উপর ভিত্তি করবে এই ফলাফল। তবে সবাই চেষ্টা করছে যাতে ঈদের আগেই ফলাফল দিয়ে দেওয়া যায়।’

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রায় দেড় লাখ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ১৯৬টি কেন্দ্রে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানে পরীক্ষায় অংশ নেয় পরীক্ষার্থীরা। পরীক্ষায় অংশ নেওয়া মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৫ হাজার ৮০৫ জন এবং ছাত্রী ৭৮ হাজার ২৮৫ জন।

এবারও স্ব স্ব শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এসএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে।তার সাথে টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএস করে পরীক্ষা ফল জানা যাবে।

আরএ/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!