এবার আন্তর্জাতিক সব ফ্লাইটও স্থগিত করল বাংলাদেশ

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এক সপ্তাহের জন্য আন্তর্জাতিক সকল রুটের ফ্লাইট চলাচল স্থগিত করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ সময়ে বিশ্বের কোনো দেশ থেকে বাংলাদেশে কোনো ফ্লাইট আসবে না। বাংলাদেশ থেকেও কোনো ফ্লাইট বিশ্বের কোথাও যাবে না।

রোববার (১১ এপ্রিল) বেবিচক ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশন মেম্বার গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবীর স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১৪ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত এই সময়ে যাত্রী চলাচলে ফ্লাইট বন্ধ থাকলেও মানবিক সাহায্য, পণ্যবাহী উড়োজাহাজ (কার্গো), রিফুয়েলিং ও বিশেষ ফ্লাইট (চার্টার্ড ফ্লাইট, এয়ার অ্যাম্বুলেন্স) চলাচল করবে। এছাড়া দেশের ভেতরে ফ্লাইট চলাচল আগামী ২০ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে। এ ধরনের ফ্লাইটের ক্রু, যাত্রীসহ অন্যান্যদের সব ধরনের স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে

বিশেষ কারণে পরিচালিত ফ্লাইটের যাত্রীসহ অন্যান্যদের আসা-যাওয়ার ক্ষেত্রে করোনা ভ্যাকসিন প্রদান বা ৭২ ঘন্টা আগে আরটিপিসিআর ল্যাবরেটরিতে পরীক্ষা করানো নেগেটিভ সনদ দেখাতে হবে। যারা বাংলাদেশে আসবেন, তাদের বাধ্যতামুলকভাবে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

দেশে গত ৫ এপ্রিল থেকে সরকার ঘোষিত কঠোর নিষেধাজ্ঞার মধ্যে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। এ কারণে ৫ এপ্রিল থেকে দেশে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে।

এর আগে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের মার্চে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছিল বেবিচক। এরপর এই নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ১৪ এপ্রিল, ৩০ এপ্রিল, ৭ মে, ১৬ মে, ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। ১ জুন থেকে স্বাস্থ্যবিধিসহ কিছু বিধিনিষেধের আওতায় অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়েছিল।

পরে ধাপে ধাপে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়। তবে করোনার দ্বিতীয় ঢেউয়ের কবলে আবারও বন্ধ হচ্ছে ফ্লাইট চলাচল।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!