এবারেও এসএসসি’র আগে সকল কোচিং সেন্টার বন্ধ

আসন্ন এসএসসি পরীক্ষাকে সামনে রেখে এবারও দেশের সকল কোচিং সেন্টার ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধের নির্দেশ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হবে।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১ লাখ ৪৪ হাজার ৯০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রী ৭৮ হাজার ২৮৫ জন। ছাত্র ৬৫ হাজার ৮০৫ জন। এদিকে, গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা ৫ হাজার ৭৭৭ জন কম। গতবছর পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৮৬৭ জন।

তবে পরীক্ষার্থী কমলেও বেড়েছে পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান। এ বছর পরীক্ষা কেন্দ্র বেড়েছে ৬টি এবং শিক্ষা প্রতিষ্ঠান বেড়েছে ১৮টি। এবার ১৯৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে ১ হাজার ৪৮টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

কোচিং সেন্টার বন্ধ রাখা প্রসঙ্গে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ মন্ত্রী মহোদয় যা বলেছেন সেটাই হবে। আমাদের এখানে যেসকল কোচিং সেন্টার আছে সবগুলো কোচিং সেন্টার ২৫ জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে। এমনিতে ২২ ফেব্রুয়ারিতে পরীক্ষা শেষ তারপরও প্রশ্নফাঁস ঠেকাতে ২৫ তারিখ পর্যন্ত বন্ধ রাখার নির্দেশনা দিয়েছেন।’

প্রসংগত, বিগত বছরগুলোর পাবলিক পরীক্ষায় তুমুল আলোচনা সমালোচনার তুঙ্গে ছিল প্রশ্নপত্র ফাঁস। এটি ঠেকাতে সরকারের নানামুখী পদক্ষেপের মধ্যে একটি হলো কোচিং সেন্টার বন্ধ রাখা।

এসআর/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!