এই নভেম্বরেই ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে বাংলাদেশ

ডিসেম্বরে জাঁকালো শীত

এই নভেম্বরেই ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে বাংলাদেশ— এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

নভেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। সামনে এটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ বর্তমানে উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। আগামী ৭২ ঘণ্টায় লঘুচাপের এলাকা আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আভাস দিয়েছে, নভেম্বরে বঙ্গোপসাগরে দুই-একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এদিকে আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে।

কার্তিকের মাঝামাঝি দ্বিতীয়ার্ধে দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে কমছে। পঞ্জিকার হিসাব ধরে শীত আসতে এখনও দেড় মাস বাকি। ডিসেম্বরেই শীতের প্রকোপও বাড়বে।

আবহাওয়াবিদদের হিসাব অনুযায়ী, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে শীতালু ভাব বাড়বে। এখন উত্তুরে হাওয়া না বইলেও কার্তিকে ঝিরঝিরে বৃষ্টি ঠাণ্ডার অনুভূতি বাড়াতে পারে। হেমন্তে সন্ধ্যা-রাত ও ভোরে কুয়াশা থাকা বা হালকা বৃষ্টি অস্বাভাবিক কিছু নয়।

রোববার (৩ নভেম্বর) সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৪ ডিগ্রি সেলসিয়াস।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!