এইচএসসিতে তিন পার্বত্য জেলায় ফলাফলে এগিয়ে বান্দরবান

চট্টগ্রামের তিন পার্বত্য জেলায় এইচএসসি পরীক্ষার ফলাফলে এগিয়ে রয়েছে বান্দরবান।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এইচএসসি পরীক্ষার ফলাফলে বান্দরবান জেলার পাসের হার ৮১ দশমিক ২০ শতাংশ। পার্বত্য চট্টগ্রামের অন্য দুই জেলা রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে পাসের হার যথাক্রমে ৭৫ দশমিক ৩৩ শতাংশ ও ৬৮ দশমিক ৭৮ শতাংশ।

এছাড়া চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে থাকা কক্সবাজার জেলার পাসের হারও বান্দরবান জেলার চেয়ে কম। কক্সবাজার জেলার পাসের হার ৭৪ দশমিক ৯২ শতাংশ।

এদিকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলে পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এই বোর্ডে পাসের হার ৮০ দশমিক ৫০ শতাংশ। গতবারে পাসের হার ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ।

এবারে জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী। গত বছরে জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭২০ জন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম বোর্ড এই ফল প্রকাশ করে। ফলাফলের তথ্য নিশ্চিত করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

বোর্ডের তথ্য অনুযায়ী, ২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৬৭টি কলেজের মধ্যে ৯৩ হাজার ৯৯৭ ছাত্র-ছাত্রী অংশ নেয়।

এর মধ্যে উপস্থিত পরীক্ষার্থীর সংখ্যা ৯১ হাজার ৯৬০ জন। উপস্থিত পরীক্ষার্থীদের উপর ভিত্তি করেই পাসের হার নির্ধারণ করেছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড।

এবার পাসের হারে ছাত্রদের চেয়ে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রদের পাসের হার ৭৭ দশমিক ৯২ শতাংশ। ছাত্রীদের পাশের হার ৮২ দশমিক ৯২ শতাংশ।

তিনটি শাখার মধ্যে বিজ্ঞানে পাস করেছে সবচেয়ে বেশি পরীক্ষার্থী। এই শাখায় পাসের হার ৯১ দশমিক ৩০ শতাংশ। ব্যবসায় শিক্ষা ও মানবিকে পাসের হার যথাক্রমে ৮৩ দশমিক ৮৩ শতাংশ ও ৭৩ দশমিক ০৩ শতাংশ।

আরএম/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!