উপসর্গ থাকলেই চট্টগ্রামে করোনার এন্টিজেন টেস্ট করানো যাবে, ৩০ মিনিটেই ফল

চট্টগ্রামে টানা দ্বিতীয় দিনের মতো চললো করোনার এন্টিজেন টেস্ট। নমুনা জমা দেওয়ার আধঘন্টার মধ্যেই জানা যাচ্ছে এই পরীক্ষার ফলাফল। আপাতত যে কেউ এই পরীক্ষা করাতে পারবে না। শুধুমাত্র যাদের মধ্যে করোনার উপসর্গ আছে, তাদেরই পরীক্ষাটি করানো হচ্ছে। তবে শতভাগ নিশ্চিত ফলাফল পেতে উপসর্গ দেখা দেওয়ার প্রথম চার দিনের মধ্যেই টেস্ট করানোর পরামর্শ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৫ জানুয়ারি) থেকে চট্টগ্রামের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) ল্যাবে এন্টিজেন কিট দিয়ে করোনা পরীক্ষা শুরু হয়।

অ্যান্টিজেন টেস্ট মূলত শ্বাসযন্ত্রের সংক্রমণের ক্ষেত্রে, বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এবং শ্বাসযন্ত্রের অন্যান্য ভাইরাস শনাক্তের জন্য ব্যবহার করা হয়। এই টেস্টের মাধ্যমে বিশেষ ভাইরাল অ্যান্টিজেনের উপস্থিতি শনাক্ত করা হয়, যার মাধ্যমে ওই ভাইরাসে আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া যায়।

চট্টগ্রামে পিসিআর ল্যাবে করোনার পরীক্ষার মতোই ১০০ টাকা ফি দিয়ে করা যাচ্ছে এই টেস্ট। তবে এক্ষেত্রে শুধুমাত্র উপসর্গ থাকা রোগীদের নমুনা এন্টিজেন কিট দিয়ে পরীক্ষা করবে বিআইটিআইডি।

এন্টিজেন টেস্টের ফলাফলের নির্ভুলতা নিয়ে প্রশ্ন থাকায় কারও টেস্টের ফলাফল নেগেটিভ এলে তার নমুনা আবার একইসঙ্গে পিসিআর টেস্টও করা হচ্ছে বিআইটিআইডি ল্যাবে।

বিআইটিআইডি ল্যাবের প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমদ চট্টগ্রাম প্রতিদিনকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘এক্ষেত্রে আমরা খুব দ্রুত সময়ে নমুনা দেওয়া ব্যক্তিকে টেস্টের ফলাফল জানিয়ে দিতে পারবো। তবে যেহেতু এই টেস্টের কিছু সীমাবদ্ধতা নিয়ে আলোচনা আছে, সেহেতু আমরা উপসর্গ থাকলেই কেবল তার নমুনা এন্টিজেন কিট দিয়ে পরীক্ষা করবো।’

এ সময় শতভাগ কার্যকর ফলাফল পেতে উপসর্গ দেখা দেওয়ার প্রথম চার দিনের মধ্যেই টেস্ট করানোর পরামর্শও দেন ডাক্তার শাকিল।

নির্ভুলতা নিয়ে সন্দেহ থাকায় শুরুর দিকে এন্টিজেন টেস্টে নেগেটিভ আসা নমুনাগুলো পিসিআর টেস্ট করানোর সিদ্ধান্তও নিয়েছে বিআইটিআইডি কর্তৃপক্ষ।

এর আগে গত বছরের ২১ সেপ্টেম্বর স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব বিলকিস বেগম স্বাক্ষরিত এক আদেশে অ্যান্টিজেন টেস্টের অনুমতি দেওয়া হয়। পরে গত ৫ ডিসেম্বর থেকে করোনাভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা দেশের ১০টি জেলায় শুরু হয়।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!