উদ্বোধনের অপেক্ষায় পটিয়ার কোলাগাঁও বারাকা ৪৩৯ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র

পটিয়া উপজেলার কোলাগাঁওয়ে বেসরকারি উদ্যোগে নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রের কাজ শেষ পর্যায়ে। এ চারটি কেন্দ্র থেকে উৎপাদিত হবে ৪৩৯ মেগাওয়াট বিদ্যুৎ।

বিদ্যুৎকেন্দ্রগুলো হল কোলাগাঁও ইউনিয়নে আল বারাকা পাওয়া লি. এর বারাকা ১০৫ মেগাওয়াট শিকলবাহা পাওয়ার প্লান্ট, বারাকা ১১০ মেগাওয়াট কর্ণফুলী পাওয়ার প্লান্ট, এনার্জি প্যাক কনফিডেন্স পাওয়ার ভেনচার লি. এর জোডিয়াক ৫৪ মেগাওয়াট পাওয়ার প্লান্ট ও আনলিমা ডায়িং লি. এর আনলিমা ১১৬ মেগাওয়াট পাওয়ার প্লান্ট।

শিকলবাহা পাওয়া প্লান্ট এবং জোডিয়াক পাওয়ার প্লান্ট নির্মাণ কাজ শেষ হলেও সঞ্চালন লাইন স্থাপনের কাজ শেষ না হওয়ায় উৎপাদনে যেতে পারছে না।
বারাকা বিদ্যুৎ কেন্দ্রটির কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বারাকা শিকলবাহা পাওয়ার লিমিটেডের উপ-ব্যবস্থাপক প্রকৌশলী আমিনুল ইসলাম

সরেজমিনে দেখা যায়, পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়নে সবশেষ প্রান্তে কর্ণফুলী নদীর তীর ঘেঁষে চলছে বিশাল কর্মযজ্ঞ। যেখানে প্রতিদিন কাজ করছে হাজারো শ্রমিক। এসব বিদ্যুৎকেন্দ্রে স্থানীয় শ্রমিক-কর্মচারীর পাশাপাশি কাজ করছেন বিদেশি প্রকৌশলীরাও।

বিদ্যুৎ উৎপাদন তদারককারী ও শিকলবাহা বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী (উৎপাদন) ভূবন বিজয় দত্ত জানান, নতুন বিদ্যুৎকেন্দ্রগুলোর মধ্যে দুটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজ শেষ হলেও সঞ্চালন লাইন স্থাপন শেষ না হওয়ায় উৎপাদনে যেতে পারছে না। সঞ্চালন লাইন স্থাপনের জন্য পুরোদমে কাজ চলছে।

কোলাগাঁও ইউপি চেয়ারম্যান আহমদ নুর জানান, কোলাগাঁওয়ে স্থাপিত এসব বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে এলাকার অনেক মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

আরএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!