উত্তর কাট্টলীকে সীতাকুণ্ড থেকে সরানোর আবেদন নির্বাচন অফিসে

চট্টগ্রাম-৪ আসনের সীমানা

চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) সংসদীয় আসনের সীমানা পুনঃনির্ধারণের আবেদন জমা পড়েছে নির্বাচন কমিশন অফিসে।

আবেদনে সীতাকুণ্ড আসন থেকে উত্তর কাট্টলীসহ পাহাড়তলী এলাকাকে বিচ্ছিন্ন করে চট্টগ্রাম-১০ (হালিশহর ও বন্দর) আসনের সঙ্গে সংযুক্ত করার কথা বলা হয়।

বুধবার (১৫ মার্চ) চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা বরাবর এই আবেদন করেন জাতীয় পার্টির (কাজী জাফর) ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট এএইচএম জাহিদ হোসেন।

আবেদনে তিনি উল্লেখ করেন, চট্টগ্রাম-৪ সংসদীয় আসন বর্তমানে সীতাকুণ্ড উপজেলা থেকে উত্তর কাট্টলী আংশিক পাহাড়তলী এলাকা সংযুক্ত। ১০ম জাতীয় সংসদ নির্বাচনের আগে উত্তর কাট্টলী বন্দর এলাকার সঙ্গে সংযুক্ত ছিল। পরে উত্তর কাট্টলীকে বন্দর আসন থেকে বিচ্ছিন্ন করে সীতাকুণ্ডের সঙ্গে যুক্ত করা হয়— যা সম্পূর্ণ জগাখিচুড়ির মতো।

আবেদনে আরও বলা হয়, উত্তর কাট্টলী এলাকা চট্টগ্রাম সিটি কর্পোরেশন ১০ নম্বর ওয়ার্ডের আওতাধীন। সীতাকুণ্ড একটি সম্পূর্ণ মফস্বল এলাকা, পৌর শহর এলাকার বাইরে। পৌর শহর এলাকার আংশিক অংশকে মফস্বল অংশের সঙ্গে যুক্ত করা সম্পূর্ণ বেমানান এবং বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধায় বৈষম্যের প্রকাশ ঘটে।

এজন্য উত্তর কাট্টলীসহ আংশিক পাহাড়তলী এলাকাকে আগের মতো হালিশহর ও বন্দর আসনের সঙ্গে বা সম্পূর্ণ চট্টগ্রাম শহরের অন্য অংশের সঙ্গে সংযুক্ত করে পুনরায় সীমানা নির্ধারণ করা একান্ত আবশ্যক বলে উল্লেখ করা হয় আবেদনে।

আরএম/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!