উচ্ছ্বাসে মেতেছে আইআইইউসি ক্যাম্পাস, শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলো কর্তৃপক্ষ

ক্যাফেটেরিয়ায় একদল তুলেছে চায়ের কাপে ঝড়। হাসিগল্পে মেতে উঠেছে সবাই। দল বেঁধে আরেকদল ঘুরেছে এই ফ্যাকাল্টি থেকে ওই ফ্যাকাল্টিতে। চোখে-মুখে তাদের রাজ্যের উচ্ছ্বাস। দূর থেকে দেখা বন্ধুর কাছে ছুটে গিয়েছে কেউ, ধরেছে জড়িয়ে। আবার কেউ হাতে রেখেছে হাত। ক্যাম্পাসজুড়ে থাকা নানান গাছের ছায়ায় বসে আড্ডায়ও মেতেছে কিছু শিক্ষার্থীর দল। ১৯ মাস পর ক্যাম্পাসে বন্ধুদের দেখা মিলেছে, তাই তাদের এই আলিঙ্গন।

তাদের স্বাগত জানাতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনও ছিল বর্ণিল। ফুল-বেলুনে রঙিন সাজে সাজিয়েছে তারা ক্যাম্পাসকে। স্বাগত জানিয়ে ঝুলিয়েছে ব্যানার-ফেস্টুন। শিক্ষার্থীদের হাতে হাতে দিয়েছে তারা ফুল। আবার ঝাল-মিষ্টি খাবারে কুমিরাস্থ ফিমেল ক্যাম্পাসে ছাত্রীদের করা হয়েছে আপ্যায়নও।

উচ্ছ্বাসে মেতেছে আইআইইউসি ক্যাম্পাস, শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলো কর্তৃপক্ষ 1

এই গল্পটি আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি)। করোনায় ২০২০ সালের মার্চে বন্ধ হওয়া ক্যাম্পাস শিক্ষার্থীদের জন্য পুরোদমে খুললো ১৯ মাস পর সোমবার (১ নভেম্বর)। এ দিন থেকে নিয়মিত শ্রেণীকক্ষেই পাঠ নিতে শুরু করেছে শিক্ষার্থীরা। লাইব্রেরিতে শুরু তাদের পদচারণাও। ল্যাবগুলোতে হাতেকলমে পাঠ নেওয়ার আয়োজনও শুরু হলো এই ক্যাম্পাসে।

ফিমেল ক্যাম্পাস জোনের উদ্যোগে ‘ওয়েলকাম ব্যাক টু ক্যাম্পাস’ শিরোনামে আয়োজন করা হয় রিসিপশন প্রোগ্রামেরও। এ আয়োজনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। সভাপতিত্ব করেন আইআইইউসি’র বোর্ড অব ট্রাস্টের সদস্য এবং বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য রিজিয়া রেজা চৌধুরী।

উচ্ছ্বাসে মেতেছে আইআইইউসি ক্যাম্পাস, শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলো কর্তৃপক্ষ 2

এছাড়াও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির, রেজিস্ট্রার মুহাম্মদ শফিউর রহমান, ইনস্টিটিউট অব মর্ডান ল্যাঙ্গুয়েজের পরিচালক মুহাম্মদ ইফতেখার ঊদ্দীন, বঙ্গবন্ধু রিসার্চ সেন্টার ফর ইসলাম এন্ড ইন্টাররিলিজিয়াস ডায়ালগের (বিআরসিআইআইডি) পরিচালক মো. ছরওয়ার আলম, ফিমেল ক্যাম্পাসের কো-অর্ডিনেটর ও এডিশনাল ডিরেক্টর ফারহানা ইয়াসমিন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইন অনুষদের সহকারী অধ্যাপক তাসলিমা খানম।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, ‘বিশ্ববিদ্যালয় হলো মুক্তবুদ্ধি চর্চার কেন্দ্র। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত একদল মেধাবী তৈরীর লক্ষ্যে কাজ করছে। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইতোমধ্যে জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছে সুনামের সঙ্গে।’ প্রাকৃতিক সৌন্দর্যের অাধার এই ক্যাম্পাসে জ্ঞান-বিজ্ঞান চর্চার যে পরিবেশ রয়েছে তা যেন শিক্ষার্থীরা কাজে লাগিয়ে সফল হতে পারে সে জন্য সকলকে সম্মিলিতভাবে কাজ করার তিনি আহ্বান জানান।

উচ্ছ্বাসে মেতেছে আইআইইউসি ক্যাম্পাস, শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলো কর্তৃপক্ষ 3

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টের সদস্য রিজিয়া রেজা চৌধুরী বলেন, ‘একটি বিশ্ববিদ্যালয়ের জ্ঞান সৃষ্টি ও জ্ঞান বিতরণের অনন্য স্থান। আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম সেই কাজটিই করছে অতুলনীয়ভাবে। যে সংকটের দিকে এই বিশ্ববিদ্যালয়কে ঠেলে দেওয়া হয়েছিল, সে সংকট থেকে এখন এই বিশ্ববিদ্যালয় মুক্ত। কারণ এই বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যানে দায়িত্বে আছেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন স্কলার প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী। যিনি একজন জাতীয় সংসদ সদস্য। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা এই বিশ্ববিদ্যালয় পরিচালনার দায়িত্ব তাকে দিয়েছেন। তাই এই বিশ্ববিদ্যালয়ে কোনো সংকট আর থাকবে না।’

রিজিয়া রেজা চৌধুরী আরও বলেন, ‘একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয়ে যা কিছু থাকে, তার বেশিরভাগই এই বিশ্ববিদ্যালয়ে আমরা করার চেষ্টা করবো। এই বিশ্ববিদ্যালয়ে সমৃদ্ধ অবকাঠামো হবে, বিজ্ঞানভিত্তিক নানা বিষয়ের সমৃদ্ধ ল্যাব হবে, আন্তর্জাতিক মানের লাইব্রেরি করা হবে। মেধাবী শিক্ষকমন্ডলী এবং দক্ষ প্রশাসনিক কর্মকর্তারা যারা আছেন তাদের অক্লান্ত পরিশ্রমের ফলে এই প্রতিষ্ঠান দেশ সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় উঠে আসবে।’ তিনি শিক্ষার্থীদের এই বিশ্ববিদ্যালয়ের সুন্দর পরিবেশকে কাজে লাগিয়ে মুক্তিদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণের মধ্য দিয়ে মেধার সর্বোচ্চ বিকাশে ঘটানোর আহবান জানান।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!