গুঁড়িয়ে দেওয়ার পরই চকবাজার সড়কে ফের অবৈধ বাজার

চট্টগ্রাম নগরের চকবাজার এলাকায় উচ্ছেদ অভিযান চালিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। এতে সড়কের ওপর গড়ে উঠা শতাধিক অবৈধ দোকান উচ্ছেদ করা হয়েছে। তবে উচ্ছেদের কিছুক্ষণ পর আবারও সড়ক দখল করে বসানো হয় বাজার।

বুধবার (২২ জানুয়ারি) চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আকতার এবং স্পেশাল ম্যাজিস্ট্রেট (যুগ্ম জেলা জজ) জাহানারা ফেরদৌসের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। এ সময় বাজারের দোকানিরা অবৈধ দখল ছেড়ে নিজেদের মালামাল সরিয়ে রাখে প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত কাঁচাবাজার ভবনে।

এর আগে সোমবার (২০ জানুয়ারি) ‘বৈধ বাজারে অবৈধ দাপট’ শিরোনামে চকবাজার এলাকায় দীর্ঘদিনের অবৈধ দখলের কারণে নতুন ভবনটি চালু না হওয়ার বিষয়ে চট্টগ্রাম প্রতিদিনে একটি সংবাদ প্রকাশিত হয়।

গুঁড়িয়ে দেওয়ার পরই চকবাজার সড়কে ফের অবৈধ বাজার 1

এ অভিযানে দোকানের নির্দিষ্ট স্থানের বাইরে মালামাল রেখে পথচারীদের চলাচলে বাধা সৃষ্টির দায়ে ছগির স্টোরকে ২০ হাজার টাকা, মুরগির দোকানের জাহাঙ্গীর, রবিউল ও জহিরকে ১০ হাজার টাকা করে, মাংসের দোকানের ইসমাইলকে ১০ হাজার টাকা, আনোয়ারা কাঠ বিতানকে ১০ হাজার টাকাসহ মোট ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

এছাড়াও গুঁড়িয়ে দেওয়া হয় চকবাজার আলী শাহ লেইন, হাসমত উল্লাহ লেইন ও ধুনিরপুল থেকে ফুলতলা পর্যন্ত গড়ে উঠা শতাধিক দোকান।

সরেজমিনে দেখা গেছে, অভিযানের শুরুতেই চকবাজার আলী শাহ লেনে উচ্ছেদ করা হয় বাজারের চলাচলের রাস্তায় গড়ে তোলা অবৈধ বাজার। এরপর হাসমত উল্লাহ লেনে চসিকের ক্রেন গুঁড়িয়ে দেয় অবৈধ বাজার। এসময় চসিকের উচ্ছেদ কর্মীরা হাতুড়ি-শাবল দিয়ে ভেঙে দেয় অবৈধভাবে গড়ে তোলা বাজারটির সীমানা প্রাচীর। চকবাজারের মূল বাজার থেকে অবৈধ দখলকারিদের হটিয়ে দেওয়ার পরে গুঁড়িয়ে দেওয়া হয় ধুনিরপুল থেকে ফুলতলা এবং এর আশপাশের এলাকায় ফুটপাত ও সড়ক দখল গড়ে উঠা দুই শতাধিক সবজির দোকান।

অন্যদিকে উচ্ছেদ চলাকালীন নিজেদের মালামাল নিয়ে চসিকের নির্মিত ভবনে উঠে পড়ে বাজারের দোকানিরা। এতে মুহূর্তেই জমজমাট হয়ে উঠে দীর্ঘ দেড় মাস খালি পড়ে থাকা নিমিষেই প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত চসিকের কাঁচাবাজার ভবনটি।

তবে স্থানীয়রা জানান, উচ্ছেদ অভিযান শেষ হওয়ার দুয়েক ঘন্টা পরই চকবাজার ধুনিরপুল থেকে ফুলতলা পর্যন্ত সড়কে ফের অবৈধ দখলদাররা খুলে বসে ভ্রাম্যমাণ দোকান।

এএ/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!