উইমেন অ্যাওয়ার্ড/ ৯ নারী পুলিশ কর্মকর্তার সঙ্গে এবারই প্রথম পুরুষ!

বাংলাদেশে পুলিশে প্রথমবারের মত ৯ নারী কর্মকর্তার সঙ্গে একমাত্র পুরুষ হিসেবে বাংলাদেশ উইমেন পুলিশ অ্যাওয়ার্ড পাচ্ছেন চট্টগ্রামের কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন। ২০১৬ সাল থেকে বাংলাদেশ পুলিশ উইমেন অ্যাওয়ার্ড দেওয়া শুরু হয়। প্রথমবারের মত এবারই পুরস্কারের জন্য একজন পুরুষ কর্মকর্তা বাছাই করা হল।

বুধবার পুলিশ সদর দপ্তরের এআইজি (অপারেশনস) ও অ্যাওয়ার্ড প্রদান সিলেকশন উপ-কমিটির সদস্য সচিব সাঈদ তারিকুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানানো হয়। অন্য ৯ নারী কর্মকর্তার সঙ্গে সীতাকুণ্ড সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শম্পা রাণী সাহাও পাচ্ছেন ‘মেডেল অব কারেজ’ ক্যাটাগরিতে পুরস্কার।

‘প্রমোশন অফ জেন্ডার সেনসিটিভিটি’ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ মহসীন। নারীবান্ধব কর্মপরিবেশ সৃষ্টি, পারিবারিক সমস্যা, নারী নির্যাতন ও যৌতুক প্রতিরোধে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা পালন, ধর্ষণ ও বাল্যবিবাহ নিরসনে পদক্ষেপ গ্রহণ, নারীর ক্ষমতায়ন ও ভিকটিমদের সহায়তায় ভূমিকা পালনের জন্য ‘প্রমোশন অফ জেন্ডার সেনসিটিভিটি’ ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার পাওয়া অন্য কর্মকর্তাদের মধ্যে র‌্যাব-৮ (বরিশাল) এর অতিরিক্ত ডিআইজি আতিকা ইসলাম পাচ্ছেন সাহসিকতায়, তার সঙ্গে আছেন চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সীতাকুণ্ড সার্কেল) শম্পা রাণী সাহা।

‘এক্সেলেন্স ইন সার্ভিস’ ক্যাটাগরিতে রাজারবাগ বিশেষ শাখার পুলিশ সুপার মাফুজা বেগম, পিবিআই ঢাকা মেট্রোর (উত্তর) পুলিশ সুপার মিনা মাহমুদা, ডিএমপির অতিরিক্ত উপকমিশনার (সিটিটিসি) মাহ্ফুজা লিজা ও সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ফাহমিদা হক শেলী পুরস্কার পাচ্ছেন।

‘কমিউনিটি সার্ভিস’ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন বরগুনার জাগরণী নারী সহায়তা কেন্দ্রের এসআই জান্নাতুল ফেরদৌস ও মৌলভীবাজার জেলা থেকে সংযুক্ত জাতীয় জরুরি সেবা-৯৯৯, টিঅ্যান্ডআইএম এর কনস্টেবল নুসরাত জাহান।
পুলিশ সদর দপ্তরের এআইজি (স্বাস্থ্য ও শিক্ষা) তাপতুন নাসরীন ‘পিসকিপিং মিশন’ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন।

আগামী ২৬ জুন চট্টগ্রাম নগরের ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের বার্ষিক কনফারেন্সে আনুষ্ঠানিকভাবে মনোনীতদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি থাকবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!