ঈদ শেষে কাজে ফেরা/ অজ্ঞান পার্টির খপ্পর থেকে বাঁচার ৬ পরামর্শ

ঈদের ছুটি বৃহস্পতিবার শেষ হওয়ার পর দুদিন সাপ্তাহিক ছুটি শেষে রোববার খুলছে অফিস-আদালত। পরদিন অফিস করার জন্য অনেকেই বাসে, ট্রেনে শনিবার রাতের মধ্যেই চট্টগ্রাম ও ঢাকায় পৌঁছাবেন। অনেকে আবার আসবেন রোববার সকালে।

ঈদ শেষে বাড়ি থেকে ফেরার সময় সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে চট্টগ্রাম নগর পুলিশ। কারণ এই সময়েই সবচেয়ে বেশি সক্রিয় হয়ে ওঠে অজ্ঞান পার্টি। এ পার্টির সদস্যরা সাধারণত ঈদে যাওয়া-আসার সময়টাকে মোক্ষম ধরে নেমে পড়ে মাঠে।

অজ্ঞান পার্টির প্রধান টার্গেট সাধারণ যাত্রীরা। এ পার্টির সদস্যরা এতটাই ধূর্ত যে তাদের দেখে চেনার উপায় নেই। বাস, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে এ চক্রের সদস্যরা ছদ্মবেশে ছড়িয়ে ছিটিয়ে থাকে। টার্গেটকৃত ব্যক্তির সঙ্গে ভাব জমিয়ে যে কোনো খাবারের সঙ্গে মিশিয়ে দেয় নেশাজাতীয় ট্যাবলেট। যাত্রী অজ্ঞান হয়ে গেলে সর্বস্ব লুটে নেয় দুর্বৃত্তরা। এ চক্রের সঙ্গে মহিলা সদস্যও রয়েছে। অনেক সময় দুর্বৃত্তরা স্বামী-স্ত্রী সেজে যানবাহনে ওঠে। এরপর টার্গেটকৃত এক বা একাধিক ব্যক্তিকে নেশাজাতীয় দ্রব্য খাইয়ে অচেতন করে ফেলে। ফলে সাধারণ মানুষ খুব সহজেই তাদের খপ্পরে পড়ছে।

অজ্ঞান পার্টির খপ্পর থেকে নিজেকে রক্ষার জন্য কিছু বিশেষ পরামর্শ দিয়েছে চট্টগ্রাম নগর পুলিশ। আসুন জেনে নেওয়া যাক সেগুলো-

অহেতুক ঘনিষ্ঠতা নয়
ভ্রমণপথে অযাচিতভাবে অপরিচিত কেউ অহেতুক ঘনিষ্ঠ হওয়ার চেষ্টা করলে তাকে গুরুত্ব দেবেন না।

তৃষ্ণা মেটাতেও সাবধান
ডাবের ভেতরে সিরিঞ্জের মাধ্যমে চেতনানাশক ওষুধ মিশিয়ে দেওয়ার ঘটনা ঘটে প্রায়ই। তাই কখন কোথায় তৃষ্ণা মেটাচ্ছেন সে ব্যাপারে সতর্ক থাকুন।

রুমাল দেখলেই সতর্ক হোন
কারও হাতে রুমাল দেখলে সতর্ক থাকুন। কারণ রুমালের মধ্যে ক্লোরোফর্ম মিশিয়ে আপনার নাকের কাছে ধরলেই আপনি অজ্ঞান হয়ে যাবেন।

ফুটপাতের খাবার কিছুতেই নয়
ফুটপাত বা রাস্তার মোড়ের টং দোকান থেকে খাবার গ্রহণ করা থেকে বিরত থাকুন। ফেরিওয়ালা বা ভ্রাম্যমাণ কারও কাছ থেকে আচার, আমড়া, শসা, পেয়ারা প্রভৃতি খাবেন না।

ভ্রমণের সময় খাবারে সতর্কতা
বাস কিংবা ট্রেনে ভ্রমণের সময় লজেন্স বা চকলেট, আইসক্রিমজাতীয় কোনো খাবার গ্রহণ করবেন না। এছাড়া সিএনজিচালিত ট্যাক্সিতে চলার সময় যাত্রীরা ড্রাইভারের কাছ থেকে এবং ড্রাইভাররা যাত্রীদের কাছ থেকে কোন খাবার গ্রহণ করবেন না।

এড়িয়ে চলুন নির্জন পথ
ভ্রমণের সময় নির্জন পথ এড়িয়ে গাড়ি চলাচল করে ও লোকসমাগম থাকে এমন রাস্তা বেছে নিন। ভ্রমণের সময় চেষ্টা করবেন পরিচিত কাউকে সঙ্গে নিতে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!