ঈদে ট্রেন যাত্রীসেবায় চট্টগ্রামে থাকছে ১১৬ ইঞ্জিন, মেরামত হচ্ছে আরও ৪৪টি

টিকিটও অনলাইনে, সার্ভার জটিলতার শঙ্কা

এবারের ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের চাপ সামাল দিতে প্রতিটি আন্তঃনগর ট্রেনে অতিরিক্ত কোচের (বগি) পাশাপাশি চার জোড়ড়া স্পেশাল ট্রেন চালানো উদ্যোগ নেওয়া হয়েছে। এবার ট্রেনের টিকিট কাটতে অনলাইনে। ফলে কাউকে আরও টিকিটের জন্য দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে না, বিছানা পেতে কাউন্টারেও কাটাতে হবে না রাত।

তবে অনলাইনে একসঙ্গে বেশি মানুষ প্রবেশ করলে সার্ভার ডাউনের শঙ্কা রয়েছে। এতে দুর্ভোগ পড়তে পারেন আবেদনকারীরা। প্রযুক্তিবিদদের মতে, অনেকের জন্য এটি নতুন অভিজ্ঞতা, তাই অনেকে সার্ভার ডাউন হলে ভোগান্তিতে পড়বেন।

এদিকে ঈদ উপলক্ষে ১১৬টি মিটারগেজ লোকোমোটিভ (ইঞ্জিন) যাত্রীবাহী ট্রেনে ব্যবহারের জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

টিকিট অনলাইনে দিলেও কালোবাজারিদের তৎপরতা থাকার শঙ্কা রয়েছে। বিশেষ করে অসাধু কিছু সহজ অ্যাপের কর্মকর্তা ও বুকিং সহকারীদের যোগসাজশে অগ্রিম কাটা টিকিট রিফান্ড করে যাত্রীর জাতীয় পরিচয়পত্র অনুযায়ী নাম ও মোবাইল নম্বর বসিয়ে দেন। তাই ঘরমুখো মানুষদের জন্য মাথা ব্যথার কারণ হতে পারে কালোবাজারিরা।

জানা গেছে, এবারের ঈদে অতিরিক্ত যাত্রীর চাহিদা মেটানোর জন্য পূর্বাঞ্চলের পাহাড়তলী ওয়ার্কশপে ৪০টি এবং সৈয়দপুর ওয়ার্কশপে ৪টিসহ মোট ৪৪টি মিটারগেজ কোচ মেরামত করা হচ্ছে। এজন্য পাহাড়তলী ওয়ার্কশপে দিন-রাত চলছে কাজ। প্রতিটি ট্রেনে নিয়মিত কোচের পাশাপাশি অতিরিক্ত কোচও লাগানো হবে। নষ্ট ও অলস পড়ে থাকা বগিগুলো চলাচল উপযোগী করে তুলতে চলছে ওয়েল্ডিং, সিট মেরামত, লোহার পাত লাগানো ও রং করাসহ বিভিন্ন কাজ।

আরও জানা গেছে, আগামী ১৭ এপ্রিল থেকে ঈদযাত্রা শুরু হবে। চট্টগ্রাম-চাঁদপুর রুটে নিয়মিত ট্রেনের পাশাপাশি দুটি ঈদ স্পেশাল ট্রেন চলবে চারদিনব্যাপী। এছাড়া ময়মনসিংহ ঈদ স্পেশাল এবং সিলেট-চাঁদপুর রুটেও চলাচল করবে। এসব রুটে মোট চারটি ঈদ স্পেশাল ট্রেন চলবে। তবে এই বছর কয়টি অতিরিক্ত কোচ সংযোজন করা হবে, তা এখনো নির্ধারণ হয়নি। মূলত যাত্রীর চাপ অনুপাতে রেলভবনের নির্দেশনা অনুযায়ী কোচ সংযোজন করা হবে।

তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ আরিফ মঈনুদ্দিন বলেন, ‘এবারের ঈদে শতভাগ টিকিট অনলাইনে ছাড়ার ফলে একসঙ্গে অনেক ইউজার সার্ভারে প্রবেশের চেষ্টা করবে। এখন সার্ভারের ক্ষমতা যদি বৃদ্ধি করা না হয়, তাহলে ডাউন হয়ে হ-য-ব-র-ল অবস্থার সৃষ্টি হবে। এজন্য ইউজার অনুপাতে সার্ভার ক্ষমতা বৃদ্ধি করার বিকল্প নেই।’

রেলওয়ে পূর্বাঞ্চল চট্টগ্রামের স্টেশন মাস্টার জাফর আলম বলেন, ‘এবারও ঈদযাত্রায় পাঁচদিনব্যাপী প্রতিটি আন্তঃনগরে অতিরিক্ত কোচ সংযোজন করা হবে। প্রতি বছরের মতো এবারও স্পেশালসহ বিভিন্ন রুটে ঈদ স্পেশাল চলাচল করবে। ঈদযাত্রা দুর্ভোগহীন করার জন্য সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। যাত্রীসেবায় আমরা শতভাগ চেষ্টা করব।’

এই বিষয়ে যোগাযোগ করা হলে রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘এবার শতভাগ টিকিট অনলাইনে হওয়াটা নতুন এক অভিজ্ঞতা। আমরা প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে যাত্রীদের শতভাগ সেবা দেওয়ার চেষ্টা করব। এবারের ঈদযাত্রা যেন দুর্ভোগহীন হয়।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!