ইস্টার্ন রিফাইনারি ও জিপিএইচকে জরিমানা

পরিবেশ অধিদপ্তরের অভিযান

রাষ্ট্রায়ত্ত তেল শোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) দীর্ঘদিন অয়েল ওয়াটার সেপারেটর অকার্যকর রেখে অপরিশোধিত তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণ করে আসছে। তরল বর্জ্য ফেলে নদীর জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করায় পরিবেশ অধিদপ্তর থেকে ৭৬ লাখ ৩ হাজার ২০০ টাকা জরিমানা গুণতে হয়েছে এ প্রতিষ্ঠানকে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগরের পরিচালক মোহাম্মদ নূরুল্লাহ নূরী এ জরিমানার আদেশ দেন।

জানা যায়, গত ৯ জানুয়ারি ইস্টার্ন রিফাইনারি লিমিটেড প্রতিষ্ঠান পরিদর্শনে যায় পরিবেশ অধিদপ্তরের টিম। এসময় তরল বর্জ্যের নমুনা সংগ্রহ করতে গিয়ে পরিবেশ কর্মকর্তারা দেখেন,প্রতিষ্ঠানটির অয়েল ওয়াটার সেপারেটরের পূর্ব পাশে কারখানা সৃষ্ট বর্জ্য পানি প্রবাহের জন্য একটি ড্রেন রয়েছে। ড্রেনে প্রচুর পরিমানে তৈল বর্জে্যর অস্থিত্ব পাওয়া যায়। পাশাপাশি অয়েল ওয়াটার সেপারেটরির চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অপরিশোধিত তরল বর্জ্য, যা সামান্য পানি বা বৃষ্টি পড়লেই সরাসরি কর্ণফুলী নদীতে গিয়ে পড়বে।

এ প্রসঙ্গে উপপরিচালক মিয়া মাহমুদুল হক জানান , ‘ প্রতিষ্ঠানটির অয়েল ওয়াটার সেপারেটরটি দীর্ঘদিন যাবদ ত্রুটিপূর্ণ অবস্থায় পরিচালিত হচ্ছে এবং এতে মানমাত্রা বহির্ভূত তরল বর্জ্য নির্গমনের মাধ্যমে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতিসাধন হচ্ছে। প্রতিষ্ঠানটি প্রতিঘন্টায় কমপক্ষে ৫০ ঘনমিটার তরল বর্জ্য কর্ণফুলী নদীতে ফেলছে। এ কারণে পরিবেশ সংরক্ষণ বিধিমালা ১৯৯৭ অনুযায়ী গ্রহণযোগ্য মানমাত্রার বাইরে পাওয়ায় ইস্টার্ন রিফাইনারি লিমিটেড কর্তৃপক্ষকে ৭৬ লাখ ৩ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে ধার্য্যকৃত অর্থ সাত দিনের ভেতর পরিশোধ ও অপরিশোধিত তরল বর্জ্য ফেলে কর্ণফুলী নদীর দূষণ বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। ’

এদিকে বায়ু দূষণ করে শিল্প প্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনার দায়ে সীতাকুণ্ডে জিপিএইচ ইস্পাত কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইদিন অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ে শুনানি শেষে চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন স্বাক্ষরিত নোটিশে এ তথ্য নিশ্চিত করা হয়।

এছাড়া পাহাড় কাটার দায়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, দুই প্রতিষ্ঠান এবং দুই ঠিকাদারি প্রতিষ্ঠান সহ ৫জনকে ১৫ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে জানায় পরিবেশ অধিদপ্তর।

এসআর/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!