ইসি কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটদের নিয়মিত নির্বাচনী এলাকা পরিদর্শনের পরামর্শ কবিতার

নির্বাচনকে ঘিরে যাতে আইনশৃঙ্খলার কোনও ধরনের অবনতি না হয় সেদিকে নিরপেক্ষভাবে সজাগ দৃষ্টি রাখতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার বেগম কবিতা খানম। এসময় নির্বাচন কমিশন কর্মকর্তা ও ম্যাজিস্ট্রেটদের নিয়মিতভাবে নির্বাচনী এলাকা পরিদর্শন করার কথাও বলেন তিনি।

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় নগরের সার্কিট হাউজে চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচন নিয়ে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

প্রতীক বরাদ্ধের আগে কোন পোস্টার যাতে না লাগানো হয় সে বিষয়ে নির্বাচন কমিশন কর্মকর্তাদের সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, তফসিল ঘোষণার পরে নির্বাচন কেন্দ্রিক কোনও পোস্টার থাকার কথা নয়। আমি আর শুনতে চাই না এলাকায় কোনও পোস্টার ঝুলছে। নির্বাচন কমিশন শুধু চিঠি দিলে হবে না, এলাকা পরিদর্শন করতে হবে।

ইভিএম সম্পর্কে মানুষের ভুল ধারনা আছে উল্লেখ করে তিনি বলেন, অনেকেই মনে করেন ইভিএমে এক জায়গায় ভোট দিলে অন্য জায়গায় চলে যাবে। একটা ব্যালট বক্স ছিনতাই করে নিতে পারে। কিন্তু ইভিএমে সেই সুযোগটা নেই। ভোট শুরু হওয়ার আগে কেউ ইভিএম চালু করতে পারবে না। এসব ভুল ধারনা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। তফসীল ঘোষণা থেকে ফলাফল ঘোষণা পর্যন্ত যাতে আইনশৃঙ্খলার কোনও ধরনের অবনতি না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। নির্বাচনের সময় এমন কোনও পরিস্থিতি চাই না, যেখানে প্রাণহানির মতো ঘটনা ঘটে। সবকিছু নিরপেক্ষ দৃষ্টিতে দেখবেন। তাহলে কেউ কথা বলবে না। ম্যাজিস্ট্রেটকে নিয়মিত এলাকা পরিদর্শন করতে হবে। কারণ নির্বাচন নিয়ে কথা হলে কমিশনের দিকে আঙ্গুল উঠবে।

জেলা প্রশাসক ইলিয়াস হোসেনের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন পুলিশ সুপার নুরেআলম মিনা, বিজিবি-৮ এর পরিচালক লে. কর্নেল মো. মুনীর হোসেন, চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামানসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য এবং উপজেলার নির্বাচনী কর্মকর্তারা। সভায় বোয়ালখালী থানার ওসি এবং ইউএনও অনুপস্থিত থাকায় ক্ষোভ প্রকাশ করেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

এআরটি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!