চট্টগ্রামের ইপিজেড থেকে চুপিসারে সাগরে ফেলা হল ১ লাখ ঘনমিটার তরল বর্জ্য

পরিবেশের জরিমানা ১৫ লাখ টাকা মাত্র

চট্টগ্রাম ইপিজেডের ক্ষতিকর তরল বর্জ্য চুসিপারে ফেলা হচ্ছিল পাশের বঙ্গোপসাগরে। মাত্র ১০ দিনে এভাবে প্রায় এক লাখ ঘনমিটার তরল বর্জ্য সাগরে ফেলা হল। পরিবেশ ও সাগরের জন্য অপূরণীয় ক্ষতির এই ঘটনা ধরতে পেরে ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগারকে ১৫ লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রামের পরিবেশ অধিদপ্তর।

জানা গেছে, চট্টগ্রামের রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে ইপিজেডের কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার চিটাগাং ওয়েস্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিডব্লিউটিপি) গত ২৮ আগস্ট থেকে ১০ দিন ধরে অকার্যকর ছিল। এই ১০ দিনের প্রতিদিনই ৯ হাজার ২৩০ ঘনমিটার করে অপরিশোধিত তরল বর্জ্য ফেলা হয়েছে সাগরে। এ হিসেবে গত ১০ দিনে ৯২ হাজার ৩০০ ঘনমিটার তরল বর্জ্য সাগরে পড়েছে।

মানমাত্রা বর্হিভূত তরল বর্জ্য নির্গমন করায় প্রতিষ্ঠানটিকে ১৪ লাখ ৭৬ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। রোববার (১৩ সেপ্টেম্বর) এ সংক্রান্ত নোটিশের ওপর শুনানি শেষে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক মো. নূরুল্লাহ নূরী এ জরিমানা করেন। শুনানিতে সিডব্লিউটিপি’র পরিচালক নুর মোহাম্মদ উপস্থিত ছিলেন।

নূরুল্লাহ নূরী চট্টগ্রাম প্রতিদিনকে জানান, সাগরে অপরিশোধিত (মানমাত্রা বহির্ভূত) তরল বর্জ্য নির্গত করায় প্রতিষ্ঠানটিকে এই ক্ষতিপূরণ আরোপ করেছে পরিবেশ অধিদফতর।

এর পাশাপাশি আগামী এক মাসের মধ্যে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম গবেষণাগার কার্যালয়ের মাধ্যমে এই বর্জ্য শোধনাগারের পরিশোধিত বর্জ্যের গুণগত মানের বিশ্লেষণী ফলাফল দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।

এদিকে চট্টগ্রাম নগরীর খুলশী থানার দক্ষিণ খুলশী এলাকায় পাহাড় কাটার দায়ে মোতাহার হোসেন চৌধুরী নামে একজনকে এক লাখ ৮০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

এআরটি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!