বেতন নেই ৩ মাস, ইপিজেডে দুই কারখানায় শ্রমিক বিক্ষোভ

টানা তিনমাস বকেয়া বেতন পরিশোধ করার দাবিতে কাজ বন্ধ করে দিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা। এসময় একই মালিকের দুই কারখানার প্রায় ১ হাজার ৯০০ পোশাক শ্রমিক কাজ বন্ধ করে দিয়ে বিক্ষোভে অংশ নিয়েছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রেখেছে শ্রমিকরা।

সোমবার (১০ ডিসেম্বর) বেলা ১১টার দিকে চট্টগ্রাম সেন্ট্রাল প্রসেসিং জোন (সিইপিজেড) ৪ নম্বর রোডে পাপেলা লিমিটেড ও ইউএফএম কারখানায় বিক্ষোভ কর্মসূচি শুরু করে শ্রমিকরা।

পোশাক শ্রমিকরা জানায়, গত তিন মাস ধরে পাওয়া বকেয়া পরিশোধ করছেন না ফ্যাক্টরির মালিক।

একই মালিকের দুই কারখানায় প্রায় ১৯শ শ্রমিক রয়েছে। সবাই একযোগে কর্মবিরতি ও বিক্ষোভ করছি। মালিকের সঙ্গে কথা চলছে। সন্তোষজনক জবাব পেলে কর্মবিরতি বন্ধ করা হবে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) জেনারেল ম্যানেজার মো. খুরশীদ আলম চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, পাপেলা লিমিটেড ও ইউএফএম ফ্যাক্টরিসহ মালিকের অনেকগুলো কোম্পানি রয়েছে। সেখানে নিয়োজিত শ্রমিকদের দুই-তিন মাস ধরে নির্দিষ্ট সময়ে বকেয়া বেতন পরিশোধ করা হয়নি। কারখানার মালিক তারেক আগামী দুই-তিন মাস একটু সময় চেয়েছেন।

তিনি আরও বলেন, আমরা শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। তাদের দাবি, মালিককে এসেই নির্দিষ্ট সময়ের একটি তারিখ দিতে হবে। এরপর মালিক কারখানায় গিয়ে শ্রমিকদের বুঝানোর চেষ্টা করছেন। তিনি শ্রমিকদের বুঝাতে ব্যর্থ হলে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করা হবে।

মুআ/এসএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!