ইপসা’র কর্মশালা অনুষ্ঠিত

ইপসা’র কর্মশালা অনুষ্ঠিত 1ইয়ং পাওয়ার ইন সোশ্যাল এ্যাকশন (ইপসা)’র উদ্যোগে ‘আত্মমর্যাদাশীল সিএসও-এনজিও সেক্টর: গ্রান্ড বারগেইন এবং স্থানীয়করণ বিষয়ে প্রচারনা’’ বিষয়ক কর্মশালা ও সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

 

বুধবার (১৭ আক্টোবর) জেলাপরিষদ মিলনায়তন অক্সফাম ও জাতীয় উন্নয়ন প্রতিষ্ঠান কোষ্ট ট্রাষ্ট এর সহযোগীতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এনজিও বিষয়ক ব্যুরো (ডিজি) একেএম আব্দুস সালাম ও শুভেচ্ছা বক্তব্য রাখেন এনআরডিএস আবদুল আওয়াল।

 

চট্টগ্রাম বিভাগীয় এ কর্মশালায় খাগড়াছড়ি, পার্বত্য চট্টগ্রাম, রাঙ্গামাটি, ব্রাক্ষ্মনবাড়িয়া, চাঁদপুর, কক্সবাজার, কুমিল্লা, ফেনি, লক্ষ্মীপুর, নোয়াখালি ও চট্টগ্রাম জেলা সদরের এনজিও সংগঠকবৃন্দ ও প্রতিনিধিগন উপস্থিত থেকে তাদের চাহিদাভিত্তিক সমস্যা, উদ্যোগসমূহ উপস্থাপন করেন, যাতে গ্রান্ড বারগেইন এর আলোকে স্থানীয়করন এর ডিমান্ড সাইড/ স্থানীয় সংগঠনগুলোকে তৈরী হতে সাহায্য করতে পারে। উপরোক্ত আলোকে কর্মশালায় দাতা সরকার, দাতা সংস্থা ও আইএনজিও সমূহ থেকে এনজিওদেও প্রত্যাশাকে তুলে ধরা হয়।

 

ইপসা’র কর্মশালা অনুষ্ঠিত 2এ সম্মেলন ও কর্মশালার মাধ্যমে স্থানীয় সংগঠনগুলোর নেতৃত্ব আসার সুযোগ তৈরী, স্থানীয়ভাবে তথা ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কাছে এনজিওগুলোর দায়বদ্ধতা বৃদ্ধি, আর্থিক লেনদেনসহ সকল দাতা সংস্থা, জাতিসংঘ সংস্থাসমূহ, আইএনজিও ও এনজিওদের স্বচ্ছতা বৃদ্ধি পাবে এবং দীর্ঘমেয়াদী ভিত্তিতে স্থানীয় সংগঠনগুলোর প্রাতিষ্ঠানিক উন্নয়নের সুযোগ তৈরী হবে।  সর্বোপরি বাংলাদেশে দেশিয় এনজিও সিএসওদের মাঝে স্থানীয়করণ প্রতিশ্রুতির আলোকে ও আতœমর্যাদা সমৃদ্ধ এনজিও সিএসও সমাজ তৈরীর প্রচেষ্টা এগিয়ে যাবে।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেন। আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন অক্সফাম’র মাহবুবা ইয়াসমিন, দ্বিপ উন্নয়ন সোসাইটি’র রফিকুল ইসলাম, ইলমা’র জেসমিন সুলতানা পারু, ও এডাব’র জসিম উদ্দিন।
ইপসা’র কর্মশালা অনুষ্ঠিত 3অনুষ্ঠানে জেলা ভিত্তিক বক্তব্য রাখেন পার্বত্য জেলা’র ললিত চাকমা, কুমিল্লা’র সালমা আক্তার, ফেনী’র ফরিদা ইয়াসমিন ও চট্টগ্রাম’র স্বপ্না তালুকদার।
এতে সমাপনী বক্তব্য রাখেন ইলমা’র জেসমিন সুলতানা পারু।
পুরো অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কোষ্ট ট্রাষ্ট’র রেজাউল করিম চৌধুরী ও ইপসা ও গ্রান্ড বারগেইন চট্টগ্রাম বিভাগীয় কনভেনার মোঃ আরিফুর রহমান । প্রেস বিজ্ঞপ্তি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!