ইতিহাস রক্ষায় নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে, বর্ষবরণে চট্টগ্রাম প্রতিদিনের প্রকাশক আয়ান শর্মা

বাংলার ঐতিহ্য ও সংস্কৃতির সমৃদ্ধের ইতিহাস রক্ষায় সরকারের পাশাপাশি নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের উপদেষ্টা সম্পাদক ও প্রকাশক আয়ান শর্মা।

ইতিহাস রক্ষায় নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে, বর্ষবরণে চট্টগ্রাম প্রতিদিনের প্রকাশক আয়ান শর্মা 1

শুক্রবার (১৪ এপ্রিল) চট্টগ্রাম নগরীর কাট্টলীর ছোট কালিবাড়ি আরএম মডেল একাডেমি প্রাঙ্গণে কাট্টলী স্পেশালম্যান রিক্রিয়েশন ক্লাবের (কেসমার্ক) উদ্যোগে ও প্রজন্ম কাট্টলীর সহযোগিতায় বর্ষবরণ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইতিহাস রক্ষায় নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে, বর্ষবরণে চট্টগ্রাম প্রতিদিনের প্রকাশক আয়ান শর্মা 2

আয়ান শর্মা বলেন, ‘একাত্তরের পরাজিত শক্তি ও মৌলবাদ গোষ্ঠী শেকড় একেবারেই নির্মূল হয়নি। তারা যাতে আমাদের নতুন প্রজন্মকে বিকৃত ইতিহাস শেখাতে না পারে, এজন্য আমাদের পারিবারিক ও সামাজিকভাবে সক্রিয় ভূমিকা রাখতে হবে।’

বাংলা ও বাঙালির ইতিহাস এবং ঐতিহ্যের ধারাবাহিকতা রক্ষায় উত্তর কাট্টলীর সামাজিক সংগঠন কেসমার্ক ও প্রজন্ম কাট্টলীর সঙ্গে সংশ্লিষ্টের সকলে ভূমিকার প্রশংসাও করেন দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের উপদেষ্টা সম্পাদক ও প্রকাশক।

অনুষ্ঠানের প্রধান বক্তা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর তছলিমা নুরজাহান রুবী বলেন, ‘সামাজিক অবক্ষয় রোধে কেসমার্কের সংগঠকদের ভূমিকা অনন্য। দীর্ঘদিন ধরে সামাজিক, শিক্ষা, সংস্কৃতি ও ধর্মীয় চর্চার মাধ্যমে প্রজন্মকে ঐক্যবদ্ধ করে রেখেছেন।’

বাংলা নতুন বছরে সবাইকে শুভেচ্ছা জানিয়ে এই নারী কাউন্সিলর বলেন, ‘সামাজিক অবক্ষয় থেকে আমাদের প্রজন্মকে বাঁচাতে মা-বাবাকেও ভূমিকা রাখতে হবে। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি পারিবারিক শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আকবরশাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওয়ালী উদ্দিন আকবর, ১০ নম্বর ওয়ার্ড উত্তর কাট্টলী পঞ্চায়েত চেয়ারম্যান সুভাষ চন্দ্র দে, কেসমার্ক উপদেষ্টা ও পঞ্চায়েত চেয়ারম্যান সুভাষ দাশ।

কেসমার্ক ও প্রজন্ম কাট্টলীর সমন্বয়ে দ্বিতীয়বারের মতো বর্ষবরণ উৎসবে প্রজন্ম কাট্টলীর সভাপতি ঋত্বিক দাশ সানির সঞ্চালনায় এবং আরএম মডেল একাডেমির প্রতিষ্ঠাতা শংকর দাশ রবিনের সভাপতিত্ব করেন।

এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯, ১০ ও ১৩ নম্বর ওয়ার্ডের মহিলা কাউন্সিলর তছলিমা নুরজাহান রুবী।

আরও বক্তব্য রাখেন প্রজন্ম কাট্টলীর পরিচালক অভি দে, বর্ষবরণ উদযাপন পরিষদের আহ্বায়ক কৃষাণ শীল, সমন্বয়ক মুন দাশ সদস্যসচিব সুজয় দত্ত, কেসমার্কের সভাপতি ঋষিক দাশ, সাধারণ সম্পাদক নয়ন দেবনাথ।

অনুষ্ঠানে উচ্চাঙ্গ ও নজরুল সঙ্গীত শিল্পী কাঞ্চন দাশের পরিবেশনায় হয় মনোমুগ্ধকর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, পুরষ্কার বিতরণী অনুষ্ঠানসহ আরো নানান আয়োজন।

আরও উপস্থিত ছিলেন মহিলা নেত্রী সোমা দাশ, সবিতা বিশ্বাস, কাউন্সিলর প্রতিনিধি অনিল কান্তি দে, এন্টন দাশ, অপু চৌধুরী, হৃদয় দেবনাথ, অক্ষয় দে, বাপ্পু দে, বিশাল পাল, সৌরভ নাথ, সৌমিক চোধুরী, বাধন দাশ, বিশ্বজিৎ শীল, অমিত সেন, দীপ্ত আইচ।

আরএস/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!