ইজেএন ফেলোশিপ পেলেন চট্টগ্রামের ৩ সাংবাদিক

পরিবেশ বিষয়ক সাংবাদিকদের আন্তর্জাতিক সংগঠন আর্থ জার্নালিজম নেটওয়ার্কের (ইজেএন) ফেলোশিপ পেলেন চট্টগ্রামে কর্মরত তিন সাংবাদিক।

এই তিনজন হচ্ছেন বেসরকারি রেডিও স্টেশন রেডিও টুডের ব্যুরো প্রধান সালেহ নোমান, ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের ব্যুরো প্রধান সামছুদ্দিন ইলিয়াস এবং ডেইলি অবজারভারের স্টাফ রিপোর্টার শাহীনুর আকতার উর্মি।

বঙ্গোপসাগর অঞ্চলে জলবায়ু পরিবর্তনের সাথে অভিযোজন সংক্রান্ত নির্দিষ্ট বিষয়ে প্রতিবেদন তৈরির জন্য তাদের এই ফেলোশিপ দিল পরিবেশ সাংবাদিকদের ওয়াশিংটনভিত্তিক শীর্ষ আন্তর্জাতিক সংগঠন ইজেএন।

চট্টগ্রামের এই তিন সাংবাদিক ছাড়াও ঢাকায় কর্মরত টেলিভিশন চ্যানেল একাত্তরের সাংবাদিক হাবিবুর রহমানও এবারের ইজেএন ফেলোশিপ অর্জন করেন।

চট্টগ্রামে ফেলোশিপ পাওয়া সাংবাদিকদের মধ্যে সালেহ নোমান রেডিও টুডে ছাড়াও দেশ- বিদেশের বিভিন্ন সংবাদ সংস্থা ও পত্রিকার জন্য লেখালেখি করেন। ইতোপূর্বে তিনি মানবপাচার, শরণার্থী এবং অভিবাসন বিষয়ে রিপোর্টিংয়ের জন্য আইওএম-ব্র্যাক পুরস্কার এবং রোটারী ক্লাব পুরস্কার পান।

সামছুদ্দিন ইলিয়াস এ নিয়ে দ্বিতীয়বারের মত এই ফেলোশিপ অর্জন করলেন। তিনি হংকংয়ের ব্যাপটিস্ট ইউনির্ভাসিটির অনুসন্ধানী সাংবাদিকতা এবং ভারতের জেইন বিশ্ববিদ্যালয়ে শরণার্থী বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত। ইলিয়াস বিদেশের একাধিক পত্রিকা ও সংবাদ সংস্থার জন্য কাজ করেন।

অন্যদিকে শাহীনুর আকতার উর্মি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী এবং ভারতের চেন্নাইয়ের এশিয়ান কলেজ অব জার্নালিজম থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

ইজেএন প্রতিবছর বঙ্গোপসাগর অঞ্চলের দেশগুলোর সাংবাদিকদের এই ফেলোশিপ দিয়ে থাকে, যা একজন সাংবাদিকের জন্য মযাদাপূর্ণ বলে বিবেচিত। তবে এবারই প্রথম চট্টগ্রাম থেকে একসাথে তিনজন সাংবাদিক সম্মানজনক এই ফেলোশিপ পেলেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!