ইএফডি ভ্যাট দিয়ে পুরস্কার পেলেন চট্টগ্রামের দুই ব্যক্তি

ভ্যাট সংগ্রহে শপিং মলে বসছে বুথ

ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস (ইএফডি) মেশিনে ভ্যাট দিয়ে দশ হাজার টাকা করে পুরষ্কার পেলেন চট্টগ্রামের দুই ক্রেতা। তারা হলেন মোহাম্মদ নাছির উদ্দিন ও মোহাম্মদ শাহজাহান।

বুধবার (১০ মার্চ) ভ্যাট মেলায় আয়োজিত অনুষ্ঠানে সদরঘাট সার্কেল অফিসে উক্ত দুই ব্যক্তির কাছে পুরষ্কারের টাকার চেক তুলে দেওয়া হয়।

মেলায় ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন বলেন, ‘তৃতীয় বারের মতো ভ্যাট মেলা অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রামে। এতে হয়রানি ছাড়াই ব্যবসায়ীদের সেবা প্রদান করা হচ্ছে।’

তিনি বলেন, ‘ভ্যাট দাতাদের উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে জাতীয় রাজস্ব বোর্ড একটি বিশেষ লটারির আয়োজন করছে। এ লটারিতে ১০১টি পুরস্কারের ব্যবস্থা রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম দুই ব্যক্তি ১০,০০০ টাকা করে পুরষ্কার পেলেন।’

ব্যবসায়ী অহীদ সিরাজ চৌধুরী স্বপন বলেন, ‘আমরা ভ্যাট দিতে চাই স্বাচ্ছন্দ্যে। ভ্যাট দিব কিন্তু কর্মকর্তাদেরও মেনে নিতে হবে ব্যবসা আসলেই হয়েছে কি-না। ব্যবসা টিকে থাকলে ভ্যাট দিতে সমস্যা নেই। কিন্তু ব্যবসা না হওয়া সত্ত্বেও কর্মকর্তারা ভ্যাটের জন্য চাপ সৃষ্টি করে। আবার হয়রানি তো আছেই। আমরা এগুলো থেকে মুক্তি চাই।’

দশ হাজার টাকা পুরষ্কার প্রাপ্ত মোহাম্মদ নাছির উদ্দিন বলেন, এভাবে পুরষ্কৃত করলে সাধারণ মানুষের মাঝে ভ্যাট নিয়ে উৎসাহ বৃদ্ধি পাবে। নিজের ইচ্ছা থেকেই ভ্যাট দিতে আগ্রহী হবে।

সংশ্লিষ্টরা জানান, মেলার পাশাপাশি ১২ থেকে ১৪ ফেব্রুয়ারি নগরীর বড় বড় শপিং মল ও বিভিন্ন গুরুত্বপূর্ণ মার্কেটে ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি সেবা প্রদান করা হবে।

উল্লেখ্য, ১১ থেকে ১২ জানুয়ারি প্রথম বারের মতো চট্টগ্রামে ভ্যাট মেলার আয়োজন করা হয়। উক্ত ভ্যাট মেলায় ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমা পড়ে। নতুন নিয়েছে ২৮৪টি প্রতিষ্ঠান। রাজস্ব আদায় হয়েছে প্রায় ১৯ কোটি টাকা। পরবর্তীতে ১০ থেকে ১১ ফেব্রুয়ারি দ্বিতীয় বারের মতো আয়োজিত ভ্যাট মেলায় রিটার্ন জমা পড়ে ৩ হাজার ২৪৩টি, নতুন নিবন্ধনের আবেদন পড়ে ৩৪২টি এবং রাজস্ব আদায় হয়েছে প্রায় ৩২ কোটি টাকা। ভ্যাট মেলা ও ভ্যাট বুথ স্থাপনের ফলে অনলাইন রিটার্ন দাখিলের হার পূর্বের ৪০ শতাংশ থেকে বর্তমানে ৬৫ শতাংশে উন্নীত হয়েছে।

এবার তৃতীয় ভ্যাট মেলায় পূর্বের দুই বারের চেয়ে বেশি রিটার্ন জমা এবং নিবন্ধন সংখ্যাও বাড়বে বলে আশা ব্যক্ত করেন কর্মকর্তারা। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সদরঘাট সার্কেলের উপ কমিশনার শাহীনুর কবীর পাভেলের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বারে পরিচালক অহীদ সিরাজ চৌধুরী স্বপন, কাস্টমস এক্সাইজ ভ্যাট যুগ্ন কমিশনার মো. মুশফিকুর রহমান, যুগ্ন কমিশনার মোহাম্মদ সেলিম শেখ, কাস্টমস ট্রেনিং একাডেমির অতিরিক্ত পরিচালক জিয়া উদ্দিন।

এএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!