ইএফটির আওতায় রেলওয়ে পূর্বাঞ্চলে পেনশনভোগীরা

মুজিব জন্মশত বার্ষিকীর উপহার

‘মুজিব জন্ম শতবর্ষের অঙ্গীকার, ইএফটিতে শতভাগ পেনশনার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ রেলওয়ে পূর্বাঞ্চল হিসাব বিভাগ শতভাগ পেনশন ভোগীকে ইএফটি (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার)’র আওতায় আনতে সক্ষম হয়েছে। এ উপলক্ষে রবিবার (১৪ মার্চ) রেলওয়ে পূর্বাঞ্চলের অর্থ ও হিসাব অধিকর্তা কামরুন্নাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) মো. আনিছুর রহমান। অতিরিক্ত অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব অধিকর্তা/টিএএন্ডএস কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রধানগণ, চট্টগ্রামে কর্মরত বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডার অফিস প্রধানগন।

সভায় বক্তারা বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার বাস্তবায়নের অংশ হিসেবে পেনশনারদের পেনশন ইএফটি এর মাধ্যমে প্রদানের কার্যক্রম বাস্তবায়ন শুরু করে রেলওয়ে। মুজিব শতবর্ষে সকল পেনশনারকে ইএফটি এর আওতায় আনয়নের লক্ষ্যে রেলওয়ে পূর্বাঞ্চলের হিসাব বিভাগ গৃহীত ‘কর্মপরিকল্পনা (মার্চ ২০২০ হতে মার্চ ২০২১)’ নির্ধারিত সময়সীমা শেষ হওয়ার পূর্বেই বাস্তবায়িত হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি তাঁর বক্তব্যে করোনা মহামারীর মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে প্রায় শতভাগ পেনশনারকে ইএফটি এর আওতায় আনয়ন কার্যক্রম সফল বাস্তবায়নের সাথে সম্পৃক্ত সকলের ভূয়সী প্রসংসা করেন। তিনি বলেন, পেনশন পরিশোধের ক্ষেত্রে এই যুগান্তকারী পরিবর্তনের ফলে পেনশনারদের ভোগান্তি হ্রাসসহ আর্থিক সচ্ছতা নিশ্চিত হবে। সরকারি সেবা প্রাপ্তিতে সরকার ঘোষিত ‘Service @doorstep’ বাস্তবায়নের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হবে।

সভাপতি তাঁর বক্তব্যে বৃদ্ধ পেনশনারদের আর্থিক কষ্ট এবং স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় নিয়ে স্বল্পতম সময়ে রেলওয়ের পেনশনারদের এই সুবিধা প্রদান কার্যক্রমকে একটি চ্যালেঞ্জিং কার্যক্রম বাস্তবায়ন বলে উল্লেখ করেন। তিনি রেলওয়েতে ইতিপূর্বে প্রচলিত ক্যাশে পেনশন পরিশোধ পদ্ধতি এবং এতে বিদ্যমান ঝুঁকি সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন। সভাপতি, করোনাকালে চ্যালেঞ্জ বাস্তবায়নের জন্য নিরলসভাবে পরিশ্রম করা রেল হিসাব বিভাগের কর্মকর্তা/কর্মচারী এবং সকল পেনশনারগণকে যারা প্রয়োজনীয় তথ্য উপাত্ত যথাসময়ে সরবরাহ করে এই বিশাল কর্মযজ্ঞ সুসম্পন্ন করতে সহায়তা করেছেন তাঁদের সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

জেএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!