ইউসুফ আল-কারজাবিকে ‘সন্ত্রাসী’ ঘোষণা সৌদির

ইউসুফ আল-কারজাবিকে ‘সন্ত্রাসী’ ঘোষণা সৌদির 1আন্তর্জাতিক ডেস্ক : মুসলিম স্কলার কারাজাবিকে ‘সন্ত্রাসী’ ঘোষণা সৌদির

ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার’র চেয়ারম্যান ইউসুফ আল-কারজাবিসহ ৫৯ ব্যক্তি এবং ১২টি সংগঠনকে ‘সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত’ করেছে সৌদি আরব, আরব আমিরাত, মিশর ও বাহরাইন।

বৃহস্পতিবার প্রকাশিত এক যৌথ বিবৃতিতে অভিযোগ করা হয়, এসব ব্যক্তি ও সংগঠনকে সহায়তা দিয়ে আসছে কাতার।

তবে শুক্রবার দৃঢ়তার সঙ্গে এসব অভিযোগ অস্বীকার করেছে কাতার। খবর আলআরাবিয়া ও আলজাজিরার।

সৌদি নেতৃত্বাধীন জোটের বিবৃতিতে মুসলিম ব্রাদারহুডের আধ্যাত্মিক নেতা ইউসুফ আল-কারজাবিকে ‘সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত’ করা হলো যিনি সারা বিশ্বে একজন সম্মানিত মুসলিম স্কলার হিসেবে প্রসিদ্ধ।

ওই তালিকার ৫৯ ব্যক্তির মধ্যে ১৮ জন কাতারি, যাদের মধ্যে আছেন ব্যবসায়ী, রাজনীতিবিদ, ক্ষমতাসীন রাজপরিবারের সিনিয়র সদস্য এবং সাবেক এক স্বরাষ্ট্রমন্ত্রী।

সৌদি জোট গত সোমবার ‘সন্ত্রাসে মদদ দেওয়ার’ অভিযোগে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে। একই সঙ্গে তাদের দাবি না মানলে প্রয়োজনে যুদ্ধের হুমকি দেয়।

তবে কাতার সব অভিযোগ উড়িয়ে দিয়ে বলেছে, এ ধরনের অবরোধ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। তারা শত্রুর কাছ থেকেও কখনো এমন আচরণ পায়নি।

এদিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুলরহমান আল থানি জানান, আরব প্রতিবেশীদের চাপের মুখে নতি স্বীকার করবে না কাতার এবং তারা তাদের স্বাধীন পররাষ্ট্রনীতির ক্ষেত্রে কোনো আপস করবে না।

তিনি আলজাজিরাকে বলেন, ‘আমরা নতি স্বীকার করতে প্রস্তুত নই, আমরা কখনোই নতি স্বীকার করবো না এবং আমাদের পররাষ্ট্রনীতির স্বাধীনতা বজায় রাখতে কখনো আপস করব না।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!